shono
Advertisement

বাড়ল মেয়াদ, চলতি মাসেও ভরতি হওয়া যাবে কলেজে, নয়া বিজ্ঞপ্তি উচ্চশিক্ষা দপ্তর

জেনে নিন বিস্তারিত।
Posted: 05:19 PM Sep 11, 2023Updated: 05:58 PM Sep 11, 2023

দীপালি সেন: আরও বাড়ল কলেজে ভরতি সময়সীমা। ভরতির পোর্টাল (College Admission Portal)  খোলা থাকবে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত। সোমবার পোর্টাল খোলার নয়া বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা দপ্তর। কিন্তু ক্লাস শুরু হয়ে যাওয়ার পরও কেন কলেজে ভরতির পোর্টাল খুলতে হল?

Advertisement

ইতিমধ্যে একাধিক কলেজে স্নাতকস্তরের ক্লাস শুরু হয়ে গিয়েছে। তবে অধিকাংশ কলেজে ৬০-৭০ শতাংশ আসন পূর্ণ হলেও একাধিক শাখায় এখনও বহু আসন ফাঁকা। কিছু কিছু শাখায় ভরতি অত্যন্ত নগণ্য। তথৈবচ অবস্থা প্রত্যন্ত এলাকার কলেজগুলিতে। নতুন নতুন বিষয় চালু করেও কোনও লাভ হচ্ছে না বলে অভিমত কলেজ কর্তৃপক্ষের। পড়ুয়ার সংখ্যা একেবারে নগণ্য। তাই এবার ফের একবার কলেজে ভরতির পোর্টাল খোলা হল। অর্থাৎ সেপ্টেম্বর মাসের ২০ তারিখ পর্যন্ত স্নাতকস্তরে ভরতি হওয়ার সুযোগ থাকছে।

[আরও পড়ুন: ছুটির ১৫ মিনিট আগে গাড়ি নিয়ে স্কুলে এলেই অভিভাবকদের দিতে হবে জরিমানা! ব্যাপারটা কী?]

চলতি বছরে ‘কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট’ চালু করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে ভরতিতে গোটা দেশের জন্য চালু হয়েছে এই অভিন্ন প্রবেশিকা পরীক্ষা। গত এপ্রিল মাসে এ রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির জন্য স্নাতকে ভরতিতে কেন্দ্রীয় অনলাইন প্রক্রিয়া চালু নিয়ে আলোচনা হয়। প্রস্তাব যায় নবান্নে। কিন্তু এবার তা চালু করা যায়নি। বদলে কলেজে কলেজে পোর্টালের মাধ্যমে ভরতি প্রক্রিয়া চলছে।

[আরও পড়ুন: ‘ওকে বারবার বিরক্ত করা হচ্ছে’, অভিষেককে ফের ইডি তলব নিয়ে কড়া প্রতিক্রিয়া মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement