shono
Advertisement

‘ইনসাফ যোদ্ধা’দের কাহিনি, ব্রিগেড সমাবেশে ডায়েরি প্রকাশ করবেন মীনাক্ষীরা

ইচ্ছুক ব্যক্তিরা ব্রিগেডের মাঠে ৫০ টাকার বিনিময়ে পাবেন 'ইনসাফ যাত্রা'র ডায়েরি।
Posted: 04:34 PM Jan 05, 2024Updated: 05:34 PM Jan 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রমজীবী, কৃষিজীবী, বঞ্চিত, নিপীড়তদের কথা বলে লাল পার্টি। এককথায় এটাই বাম দলের পরিচয়। আর সেই ধারাই বজায় রাখছে দলের যুব সংগঠন। আগামী ৭ জানুয়ারি যুব সংগঠন DYFI-এর ব্রিগেড সমাবেশ। রাজ্যজুড়ে গত ২ মাস ধরে ‘ইনসাফ যাত্রা’ করেছেন যুবরা। নেতৃত্ব দিয়েছেন দলের সভানেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় (Minakshi Mukherjee)। তারই সমাপ্তি হবে আগামী রবিবার, ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে (Brigade Parade Ground)। আর সেইসঙ্গে সেখানে প্রকাশিত হবে ‘ইনসাফ’ যোদ্ধাদের কাহিনি। এ বিষয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে DYFI. এতদিনের ‘ইনসাফ যাত্রা’য় যেসব প্রান্তিক মানুষজন শামিল হয়েছেন, নিজেদের সমস্যা নিয়ে সোচ্চার হতে চেয়ে, তাঁদের কথা তাঁদেরই লেখনীতে ফুটে উঠবে ডায়েরিতে। মীনাক্ষীর প্রস্তাব মেনে ওই ডায়েরি ব্রিগেডে প্রকাশ করা হবে। ইচ্ছুক ব্যক্তিরা ৫০ টাকার বিনিময়ে পাবেন ‘ইনসাফ যাত্রা’র ডায়েরি।

Advertisement

ইনসাফ যাত্রার ডায়েরি প্রকাশের সিদ্ধান্ত মীনাক্ষী-সহ যুব নেতাদের। ছবি: DYFI-এর ফেসবুক।

ব্রিগেডের কর্মসূচি নিয়ে আগেই সাংবাদিক সম্মেলনে বিস্তারিত জানিয়েছেন মীনাক্ষী মুখোপাধ্যায়। জানিয়েছেন, ওইদিন তাঁরা ‘ইনসাফ যাত্রা’ ও ব্রিগেড সমাবেশের মোট খরচের হিসেব প্রকাশ্যে আনবেন। এর পর সম্প্রতি ডিওয়াইএফআই নিজেদের সোশাল মিডিয়ায় ‘ইনসাফ যাত্রা’র ডায়েরি (Diary) প্রকাশের কথা জানান। আসলে তাঁদের উদ্দেশ্য, এতদিন ধরে যাঁরা বাম ছাত্র-যুবদের পায়ে পা মিলিয়ে বিভিন্ন জায়গা থেকে মিছিলে হেঁটেছেন, তাঁদের সকলের কথা প্রকাশ্য সমাবেশে তুলে ধরা। প্রথমে ঠিক হয়েছিল, দু ফর্মার একটি বই প্রকাশ করা হবে। তাতে লিখবেন সেসব শ্রমজীবী মানুষজন।

[আরও পড়ুন: কলকাতা জাদুঘরে বোমাতঙ্ক, বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি ‘জঙ্গি সংগঠনের’]

কিন্তু পরে সেই সিদ্ধান্ত বদলে ফেলা হয়। নবতম প্রস্তাবটি দেন দলের যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায়। তিনি বলেন, একটি ডায়েরি প্রকাশ করা হোক। তাতে নানা প্রান্তের ‘কমরেড’দের কথা লেখা থাকবে। যিনি নিজের সঙ্গে হওয়া অন্যায়ের ন্যায়বিচার পাননি, তাঁর কাহিনি থাকবে ওই ডায়েরিতে। বাম যুবদের কর্মসূচিতে অনেকেই আর্থিক সাহায্য দিয়েছেন। তার মধ্যে ভিক্ষাজীবীরাও রয়েছেন। তাঁদের কথাও তুলে ধরা হবে ব্রিগেড সমাবেশে। খরচ যত হয় হোক, ব্রিগেডের মাঠে তা বিক্রয়যোগ্য করা হবে। ৫০ টাকা করে তা বিক্রি করা হবে বলে জানান মীনাক্ষী।

[আরও পড়ুন: ‘বন্দুক থাকে না? চালাতে পারো না?’, সন্দেশখালি কাণ্ডে বিস্ফোরক বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement