shono
Advertisement

গত ৮ বছরে পুরসভায়গুলিতে নিয়োগ কীভাবে? জানতে চেয়ে রাজ্যের ২ দপ্তরকে চিঠি ইডির

রিপোর্ট পেলে অয়ন শীলের অফিস থেকে প্রাপ্ত তালিকার সঙ্গে মিলিয়ে দেখবে ইডি।
Posted: 11:29 AM May 30, 2023Updated: 11:29 AM May 30, 2023

অর্ণব আইচ: শিক্ষাক্ষেত্রের পর এবার পুর নিয়োগে দুর্নীতির খোঁজে তদন্তে গতি বাড়াচ্ছে ইডি। বিভিন্ন পুরসভায় নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জানতে এই প্রথম রাজ্যের দুই দপ্তরকে চিঠি দিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate)। জানতে চাওয়া হয়েছে, গত ৮ বছরে কীভাবে নিয়োগ হয়েছে পুরসভাগুলিতে? কারা নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করেছে? সূত্রের খবর, দুই দপ্তরের রিপোর্ট পেলে অয়ন শীলের অফিস থেকে প্রাপ্ত তালিকার সঙ্গে মিলিয়ে দেখা হবে।

Advertisement

পুরসভায় নিয়োগ দুর্নীতির তদন্ত শুরু করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সেই তদন্তে স্বার্থে এবার রাজ্যের পুর ও নগরোন্নয়ন এবং মিউনিসিপ্যাল সার্ভিসকে চিঠি দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ২০১২ সালের পর থেকে পুরসভায় নিয়োগের প্রক্রিয়ার দায়িত্বে ছিল এই মিউনিসিপ্যাল সার্ভিস দপ্তর। জানতে চাওয়া হয়েছে, ২০১৭ সাল থেক পুরসভাগুলিতে কীভাবে নিয়োগ হয়েছে?  কারা এই নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ছিল? কোন কোন সংস্থা টেন্ডারের মাধ্যমে দায়িত্ব পেয়েছিল? কারা চাকরি পেয়েছে? সূত্রের খবর, এই রিপোর্ট পেলে অয়ন শীলে সল্টলেকের ফ্ল্যাট থেকে পাওয়া পুর নিয়োগের তালিকার সঙ্গে মিলিয়ে দেখা হবে। দিন কয়েক আগে চিঠি দেওয়া হলেও এখনও কোনও রিপোর্ট মেলেনি বলেই খবর।

[আরও পড়ুন: ‘প্রাক্তন’ শুভমানের দল হারতেই আনন্দে লাফ সারার! সইফকন্যাকে ‘বেওয়াফা’ তকমা নেটিজেনদের]

শিক্ষাক্ষেত্রে দুর্নীতির তদন্তে নেমে পুরসভায় নিয়োগেও দুর্নীতি হদিশ পেয়েছে বলে দাবি ইডির। তাঁদের দাবি, অর্থের বিনিময়ে কয়েক হাজার চাকরি বিক্রি হয়েছে। তদন্তে উঠে আসে নিয়োগ দুর্নীতিতে ধৃত অয়ন শীলের সংস্থা এবিএস ইনফোজেনের মাধ্যমে রাজ্য়ের প্রায় সব পুরসভায় নিয়োগ হয়েছে। আর অর্থের বিনিময়ে চাকরি পেয়েছে অযোগ্যরা। সেই দুর্নীতির শিকড়ে পৌঁছতে তদন্ত শুরু করেছে তারা। এদিকে এর বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়েও কোনও লাভ পায়নি রাজ্য। এবার সেই তদন্তের গতি বাড়িয়ে রাজ্যের দুই দপ্তরের কাছে তথ্য চাইল ইডি।

[আরও পড়ুন: চেন্নাইকে জিতিয়ে ধোনির কোলে জাদেজা, উধাও দুই তারকার ব্যক্তিত্বের সংঘাত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement