কয়লাকাণ্ডে এবার ইডির নজরে রাজ্যের ৮ IPS অফিসার, চলতি মাসেই দিল্লিতে তলব

02:11 PM Aug 11, 2022 |
Advertisement

সুব্রত বিশ্বাস: প্রভাবশালী রাজনৈতিক নেতা-মন্ত্রীদের পর কয়লা কেলেঙ্কারি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে রাজ্যের ৮ আইপিএস (IPS) অফিসার। চলতি মাসেই তাঁদের তলব করা হয়েছে বলে সূত্রের খবর। ১৫ আগস্টের পর তাঁদের দিল্লি গিয়ে ইডি (ED) সদর দপ্তরে হাজিরা দিতে হবে। সূত্রের খবর, আইপিএসদের এই তালিকায় রয়েছেন রাজ্য পুলিশের ডিজি জ্ঞানবন্ত সিং। এছাড়া আইপিএস সুকেশ জৈন, কোটেশ্বর রাও, রাজীব মিশ্রকে ডেকে পাঠানো হয়েছে। এই মর্মে তাঁদের কাছে নোটিস পাঠানো হবে অবিলম্বে।

Advertisement

গরু এবং কয়লা পাচার (Coal scam) মামলার কিনারা করতে কার্যত সাঁড়াশি চাপ দিতে শুরু করেছে ইডি-সিবিআই। বৃহস্পতিবারই গরু পাচার কাণ্ডে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদে অসহযোগিতার অভিযোগে বোলপুরের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়েছে অনুব্রত মণ্ডলকে (Anubrata Mandal)। যদিও  তাঁকে অ্যারেস্ট মেমোয় সই করায়নি সিবিআই। আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করা হয়েছে। এর ঠিক পরপরই কয়লা পাচার কাণ্ডে ইডি তলব করল রাজ্যের ৮ আইপিএস অফিসারকে।

[আরও পডুন: ‘আইন আইনের পথে চলুক, সঠিক সময়ে সিদ্ধান্ত নেবে দল’, অনুব্রত প্রসঙ্গে প্রতিক্রিয়া তৃণমূলের]

ইডি সূত্রে খবর, কয়লাকাণ্ডে রাজ্যের যে আইপিএস অফিসারদের তলব করা হয়েছে, সেই তালিকায় নাম রয়েছে জ্ঞানবন্ত সিং, রাজীব মিশ্র, সুকেশ জৈন, শ্যাম সিং, তথাগত বসু, সেলভা মুরুগন, কোটেশ্বর রাওদের মতো প্রথম সারির পুলিশ কর্তার। সঙ্গে রয়েছে ৩ জন IAS-র নামও। উল্লেখযোগ্য বিষয় হল, যে আট পুলিশকর্তাকে ইডি কয়লা পাচার মামলার তদন্ত সূত্রে দিল্লিতে তলব করেছে তাঁরা সকলেই কোনও না কোনও সময়ে আসানসোল, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় কর্মরত ছিলেন। এবং কয়লাপাচার মামলার মূল জায়গা এই অঞ্চলগুলিই।

Advertising
Advertising

[আরও পডুন: উদয়পুর হিংসায় খুন হওয়া দরজির দোকানের কাছে মহরমের তাজিয়ায় আগুন, নেভাল হিন্দু পরিবার]

সূত্রের আরও খবর, ২২ থেকে ৩১ আগস্টের মধ্য়ে এই আটজন আইপিএস অফিসারকে দফায় দফায় দিল্লির ইডি অফিসে ডেকে পাঠানো হবে। জ্ঞানবন্ত সিংকে ২২ তারিখ ডাকা হতে পারে। ওয়াকিবহাল মহলের মত, এই অফিসাররা জেলার পুলিশ সুপারের দায়িত্বে থাকাকালীন কয়লা ও গরু পাচার কাণ্ডের একাধিক মামলা দায়ের হয়েছিল। সেসব মামলার ফাইল ঘাঁটতে গিয়ে আর্থিক লেনদেনের উৎসের সন্ধান করতেই ইডি তাঁদের জেরা করতে চায়। 

এদিকে, বোলপুরের প্রাক্তন সাংসদ অনুপম হাজরা বর্তমানে বিজেপিতে।  তিনি সাংসদ থাকাকালীন যে তৃণমূল নেতাদের কেলেঙ্কারির সঙ্গে যুক্ত থাকার সন্দেহ করতেন, তেমন অন্তত ৭২ জনের নাম তিনি ইতিমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রকের হাতে দিয়েছেন। তাই স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লিতেই থাকতে বলা হয়েছে। 

Advertisement
Next