shono
Advertisement

Mamata Banerjee: বিবেকানন্দের জন্মতিথিতেই কলকাতায় শুরু গঙ্গা আরতির প্রস্তুতি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

আউট্রাম ঘাটে দাঁড়িয়ে সর্বধর্ম সমন্বয়ের বার্তাও দিলেন মুখ্যমন্ত্রী।
Posted: 05:12 PM Jan 11, 2023Updated: 05:41 PM Jan 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারাণসীর ধাঁচে কলকাতায় হবে গঙ্গা আরতি। বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের জন্মতিথিতেই বাবুঘাটে শুরু হবে প্রস্তুতি। সবরকম প্রস্তুতি সম্পূর্ণ হলে তবেই শুরু হবে গঙ্গারতি। বুধবার আউট্রাম ঘাটে দাঁড়িয়ে একথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

Advertisement

বুধবার আউট্রাম ঘাটে ট্রানজিট পয়েন্টের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তার আগে গঙ্গার ঘাট পরিদর্শন করেন তিনি। ঠিক কোথায় গঙ্গা আরতি করা যায়, তা সরেজমিনে খতিয়ে দেখেন। সঙ্গে ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং অরূপ বিশ্বাস। এদিনের মঞ্চ থেকে মমতা জানান, বারাণসীর ধাঁচে কলকাতার গঙ্গার ঘাটে আরতি করা হবে। যেহেতু বারাণসীর মতো ঘাট নেই। তাই আপাতত চৌকির উপর ব্যারিকেড করে গঙ্গা আরতির বন্দোবস্ত করা হবে। পরিকল্পনা না করে আগুন বা জলের কোনও কাজ করা সম্ভব নয়। তাই প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের জন্মতিথিতেই শুরু হবে গঙ্গা আরতির প্রস্তুতি। সবরকম প্রস্তুতি সম্পূর্ণ হলে তারপরই করা হবে গঙ্গা আরতি। আলো দিয়ে সাজানো হবে গঙ্গার ঘাট। প্রশিক্ষিতরা করবেন গঙ্গা আরতি। দর্শক হিসাবে অংশ নিতে পারবেন সকলেই। ভবিষ্যতে বেলুড় ও দক্ষিণেশ্বরেও গঙ্গা আরতি হোক, তা চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: শিল্পের জমি ফেলে রাখলে ফিরিয়ে নেবে রাজ্য, আইন সংশোধনে ছাড়পত্র মন্ত্রিসভার]

এদিকে, আগামী ১৪ জানুয়ারি গঙ্গাসাগরে পুণ্যস্নান। লাখ লাখ পুণ্যার্থী গঙ্গাসাগর মেলায় ভিড় জমাবেন বলেই আশা। তাই বাড়ানো হয়েছে নিরাপত্তা। তা সত্ত্বেও কেউ কেউ সমালোচনা করে দায় সারেন বলেই আক্ষেপও করেন মুখ্যমন্ত্রী। কুম্ভমেলার সঙ্গে গঙ্গাসাগরের তুলনা করে নিন্দুকদের মমতার পরামর্শ, “গঙ্গাসাগরে গিয়ে দেখুন রাজ্য সরকার কী কী কাজ করেছে।”

আউট্রাম ঘাটের অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ঘটনায় আরও একবার মুখ খোলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, বছরের শুরু থেকে রাজ্যের প্রথম সেমি হাইস্পিড বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) যাত্রী পরিষেবা শুরু হয়। তারপর থেকে বারবার ওই ট্রেনটিতে হামলা চালানো হয়। প্রথমবার মালদহ ঢোকার পথে কুমারগঞ্জ, পরদিন নিউ জলপাইগুড়ি স্টেশন, তৃতীয়দিন অর্থাৎ গত রবিবার বিকেল নাগাদ বিহারের বারসোই স্টেশন ছাড়ার পর বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোঁড়া হয় বলে অভিযোগ। তার ঠিক ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ৯দিনে চতুর্থবার বন্দে ভারত এক্সপ্রেসে পাথর হামলার অভিযোগ ওঠে সোমবার। এই ইস্যুতে আরও একবার সরব হন মমতা। তিনি বলেন, “বাংলায় বন্দে ভারতে হামলা নিয়ে ভুয়ো খবর ছড়ানো হয়েছিল। তা থেকে অশান্তি ছড়ায়। সতর্ক থাকুন।”

[আরও পড়ুন: ‘আমি না জিতলে মমতা বন্দ্যোপাধ্যায়ও নবান্নে বসবেন না’, বেফাঁস পাঁচলার বিধায়ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement