shono
Advertisement

বিদেশি মদ ব্যবসায় কারচুপির অভিযোগ, প্রাক্তন IFA সচিবের বাড়িতে আয়কর হানা

কলকাতার একাধিক জায়গায় চলছে তল্লাশি।
Posted: 11:21 AM Dec 11, 2023Updated: 02:13 PM Dec 11, 2023

অর্ণব আইচ: আয়কর দপ্তরের হানার মুখে ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (IFA) প্রাক্তন সচিব উৎপল গঙ্গোপাধ্যায়। সোমবার সকাল থেকে তাঁর ঢাকুরিয়ার আবাসনে অভিযান চালান আয়কর দপ্তরের (IT) আধিকারিকরা। বাড়িতেই রয়েছেন উৎপলবাবু। সূত্রের খবর, তাঁর ব্যবসা সংক্রান্ত বিভিন্ন নথিপত্র ঘেঁটে দেখার পাশাপাশি উৎপলবাবুকেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। শুধু ঢাকুরিয়াতেই নয়, কলকাতার (Kolkata) একাধিক জায়গায় এদিন সকাল থেকে আয়কর হানা চলছে। সবই এই ব্যবসা সংক্রান্ত লেনদেনে আর্থিক গরমিলের অভিযোগে তদন্ত বলেই জানা যাচ্ছে।

Advertisement

উৎপল গঙ্গোপাধ্যায় টানা তিনটে টার্মে মোট ১২ বছর আইএফএ-র সচিব (Secretary) ছিলেন। ২০১৯ সালের মে মাসে তিনি সেই পদ থেকে সরে যান। ফুটবলের অন্দরমহল সূত্রে খবর, সেসময় আইএফএ নথিভুক্ত ক্লাবগুলো একজোট হয়ে সচিব পদে নির্বাচন চাইছিল। সেই সময়েই তিনি পদ ছাড়েন। ভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশন থেকে বেরিয়ে বিদেশি মদ ব্যবসার সঙ্গে যুক্ত হন উৎপল গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: গুটখার বিজ্ঞাপনের জন্য কেন্দ্রের নোটিস! বিপাকে শাহরুখ-অক্ষয়-অজয়]

আয়কর দপ্তর সূত্রে খবর, বিদেশি মদ ব্যবসায় আর্থিক নয়ছয়ের অভিযোগের আগে থেকেই তদন্তকারীদের স্ক্যানারে ছিল প্রাক্তন আইএফএ সচিবের সংস্থা। সোমবার ঢাকুরিয়ার সাউথ এন্ডের ফ্ল্যাটে যান আয়কর দপ্তরের আধিকারিকরা। গোটা ফ্ল্যাট ঘিরে ফেলেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। আবাসনের নিচে পার্কিং স্পেসে আয়কর দপ্তরের গাড়ি দেখা যায়। সূত্রের খবর, উৎপলবাবুর ফ্ল্যাটে গিয়ে ব্যবসা সংক্রান্ত একাধিক নথি ঘেঁটে দেখেন আধিকারিকরা। তাঁকে জিজ্ঞাসাবাদও করা হয়। এছাড়াও বালিগঞ্জ, কাশীপুর-সহ একাধিক জায়গাতেও চলছে তল্লাশি। এই সব কটি অফিসের সঙ্গেই উৎপলবাবুর সংস্থা যুক্ত বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ৩ দিনের লুকোচুরি শেষ! নদী পেরিয়ে ডেরায় ফিরল বাঘ]

সূত্রের খবর, বিদেশি মদ তৈরির সংস্থার আড়ালে অনেক টাকা নয়ছয় হয়েছে বলে অভিযোগ। পাশাপাশি সংস্থার বিরুদ্ধে আয়কর ফাঁকির অভিযোগও ছিল। সবমিলিয়ে এদিন আয়কর দপ্তরের হাজার প্রশ্নের মুখে পড়লেন উৎপলবাবু।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement