shono
Advertisement

Abhijit Ganguly: ‘আজ আমার মৃত্যুদিন’, সুপ্রিম কোর্টের নির্দেশে ‘অভিমানী’বিচারপতি গঙ্গোপাধ্যায়

'সুপ্রিম কোর্ট যুগ যুগ জিও', শীর্ষ আদালতের নির্দেশের পর প্রথম প্রতিক্রিয়া বিচারপতি গঙ্গোপাধ্যায়ের।
Posted: 10:07 AM Apr 29, 2023Updated: 11:08 AM Apr 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুপ্রিম কোর্টের নির্দেশে প্রাথমিকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দু’টি মামলা থেকে সরে গিয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শীর্ষ আদালতের নির্দেশ মেনে নিতে হবে বলেই প্রথমে জানান কলকাতা হাই কোর্টের বিচারপতি। তবে সল্টলেকের বাড়িতে পৌঁছে অবস্থান বদল করেন তিনি। শুক্রবার সারাদিনের ঘটনাপ্রবাহ প্রসঙ্গে প্রশ্নে তাঁর জবাব, “আজ আমার মৃত্যুদিন।” 

Advertisement

নিয়োগ দুর্নীতি সংক্রান্ত কোনও না কোনও মামলা থেকে যে বিচারপতি গঙ্গোপাধ্যায় সরছেন তা জানা যায় শুক্রবার দুপুরের আগেই। তবে সবকটি নাকি কোনও নির্দিষ্ট মামলা থেকে সরছেন বিচারপতি তা নিয়ে যথেষ্ট সংশয় ছিল। সন্ধেয় সুপ্রিম কোর্টের নির্দেশনামা সামনে আসার পর জানা যায় প্রাথমিকের দু’টি মামলা থেকে সরছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। এরপর রাত সাড়ে ন’টার পর নিজের চেম্বার থেকে বেরোন বিচারপতি। সাংবাদিকদের মুখোমুখি হন তিনি।

[আরও পড়ুন: বিছানার হারানো উষ্ণতা ফেরাবে ‘তিন মিনিটের খেলা’, পার্টনারকে খুশি করতে জেনে রাখা জরুরি]

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নিতেই হবে, সেকথা জানান বিচারপতি। তিনি আরও বলেন, “আমি তো নিজে মামলা থেকে সরছি না। এটা সুপ্রিম কোর্টের অর্ডারে হচ্ছে। সেটা সবাইকে মেনে নিতে হবে। একটা ডিসিপ্লিন তো আছে। সুপ্রিম কোর্ট এই দেশের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট অর্ডার দিয়েছে, তা মেনে নিতে হবে। এতে যার যত মন খারাপই হোক, ব্যক্তিগতভাবে যদি কারও হয়ে থাকে, সেখানে বিশেষ কিছু করার নেই। সুপ্রিম কোর্ট যুগ যুগ জিও। এছাড়া কী বলব?” তিনি আরও বলেন, “অপেক্ষা করুন। মামলা শেষ হয়নি। এর পরে যিনি শুনবেন তিনিও একজন হাই কোর্টের বিচারপতি। এরপরে যিনি বিচারপতি আসবেন, তিনি তাঁর স্টাইলে কাজ করবেন। আমি যে কাজ ছ’মাসে করছিলাম সে কাজ করতে গিয়ে ৬০ বছর লেগে গেলেও আমার কিছু বলার নেই। সুপ্রিম কোর্টেরও কিছু বলার নেই।” শুধু দু’টি মামলাই নয়। নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সবকটি মামলা থেকেই তিনি সরে যেতে পারেন বলেও সন্দেহ প্রকাশ করেন।

ইস্তফার জল্পনাতে জল ঢেলে বিচারপতির মন্তব্য, ‘‘আমি ইস্তফা দেব না। আমি পালিয়ে যাওয়ার লোক নই।’’ জনপ্রিয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকারের প্রসঙ্গে মুখ খোলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি বলেন, “একটি চ্যানেলে ইন্টারভিউ দিয়েছিলাম। তা সুপ্রিম কোর্ট ঠিক মনে করেনি। তবে ঠিক কী বলেছিলাম তা নির্দেশে স্পষ্ট নয়।” তবে সুপ্রিম কোর্ট তাঁর চরিত্র বদল করতে পারবে না বলেই মন্তব্য বিচারপতির। দুর্নীতির বিরুদ্ধে লড়াই আজীবন জারি থাকবে বলেও জানান তিনি। এরপর রাতে সল্টলেকের বাড়ির সামনে দাঁড়িয়ে অবস্থান খানিকটা বদল করেন বিচারপতি। বেশ অভিমানের সুরে সারাদিনের ঘটনাপ্রবাহকে ইঙ্গিত করে বলেন, “আজ আমার মৃত্যুদিন।”
দেখুন ভিডিও:

[আরও পড়ুন: ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের খাবারের বিল নিয়ে ‘দুর্নীতি’, পদত্যাগ পঞ্চায়েত প্রধানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement