কবে প্রকাশিত হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফল? আভাস দিল পর্ষদ-সংসদ

10:21 AM Apr 26, 2023 |
Advertisement

স্টাফ রিপোর্টার: জুন মাসের প্রথম সপ্তাহে নয়, ২০২৩ সালের উচ্চমাধ্যমিক (HS) পরীক্ষার ফলাফল মে মাসেই প্রকাশের সম্ভাবনা রয়েছে। এমনই জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি জানিয়েছেন, মে মাসের চতুর্থ তথা শেষ সপ্তাহেই ফল প্রকাশ করা হতে পারে। এদিকে উচ্চমাধ্যমিকের ঠিক এক সপ্তাহ আগে অর্থাৎ মে মাসের তৃতীয় সপ্তাহে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হতে পারে। 

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘আশা করছি, মে মাসের তৃতীয় সপ্তাহে মাধ্যমিকের ফল প্রকাশিত হয়ে যাবে।’’ চিরাচরিতভাবে মাধ্যমিকের পরেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করা হয়। এবারও তার অন্যথা হবে না বলে জানিয়েছেন চিরঞ্জীববাবু।

[আরও পড়ুন: টাকা দিয়েও মেলেনি পদ, TMC অঞ্চল সভাপতি ও প্রধানের বিরুদ্ধে অভিযোগ তুলে আত্মঘাতী দলেরই নেতা!]

চিরঞ্জীববাবুর বক্তব্য, ‘‘যদি মাধ্যমিকের ফলাফল নির্ধারিত সময়ের মধ্যে প্রকাশিত হয়, তাহলে আমরা মে’র শেষ সপ্তাহেও ফল প্রকাশ করে দিতে পারি। সেভাবেই প্রস্তুতি নেওয়া হচ্ছে।’’ চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা হয়েছিল ২৩ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত। উত্তরপত্র মূল্যায়নের কাজে যুক্ত ১১৫৩ জন প্রধান পরীক্ষক এবং প্রায় ৪১ হাজার পরীক্ষক।

জানা গিয়েছে, মাধ্যমিকের (Madhyamik) উত্তরপত্র মূল্যায়ন করে নম্বর জমা পড়ে গিয়েছে পর্ষদে। এবার তার পরবর্তী দফার কাজগুলি চলছে। অন্যদিকে, ১৪ থেকে ২৭ মার্চ পর্যন্ত হয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। সংসদ সূত্রে খবর, ইতিমধ্যেই মোট উত্তরপত্রের ৮০ শতাংশের নম্বর জমা পড়ে গিয়েছে। বাকি নম্বর যথাযথ সময়ে জমা পড়লে পরবর্তী দফার কাজ শুরু হয়ে যাবে।  লক্ষ্য, মে’র শেষ সপ্তাহে ফল প্রকাশ করা।

[আরও পড়ুন: বিজ্ঞাপনে বাঙালিদের অসম্মান! নওয়াজউদ্দিনের বিরুদ্ধে থানায় কলকাতার আইনজীবী]

Advertisement