shono
Advertisement

এখনই কাটছে না ভোগান্তি, পিছোল টালা ব্রিজ নতুন করে চালু হওয়ার দিন

২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে টালা সেতুতে যান চলাচল সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।
Posted: 09:02 AM Nov 10, 2021Updated: 09:05 AM Nov 10, 2021

স্টাফ রিপোর্টার: কোভিডের জেরে অক্সিজেনের জোগান কম হওয়ায় নির্মীয়মাণ উত্তর কলকাতার টালা ব্রিজ (Tala Bridge) ফের নতুন করে চালুর দিন পিছিয়ে গেল। রাজ্যের পূর্তমন্ত্রী মলয় ঘটক মঙ্গলবার বিধানসভায় জানিয়েছেন, “রাজ্য সরকার টালা ব্রিজ ২০২২ সালের ফেব্রুয়ারিতে শেষ করার টার্গেট নেওয়া হয়েছিল। কিন্তু কোভিড কালে অক্সিজেনের সংকট শুরু হয়, তাই ব্রিজ নির্মাণে ঝালাই ও অন্যান্য কাজে অক্সিজেনের জোগান কম হয়েছে।”

Advertisement

উত্তর শহরতলির সঙ্গে কলকাতার যোগাযোগের অন্যতম ভরকেন্দ্র ছিল টালা ব্রিজ। কিন্তু মাঝেরহাট ব্রিজ ভেঙে পড়ার পর বিপদ এড়াতে পুরনো ব্রিজ ভেঙে নতুন করে তৈরির পরামর্শ দিয়েছিল রাইটস। এই প্রস্তাবকে সমর্থন করেন মুম্বইয়ের সেতু বিশেষজ্ঞ ভি কে রায়না। এরপরই ২০২০ সালের ১ ফেব্রুয়ারি থেকে টালা সেতুতে যান চলাচল সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়।

[আরও পড়ুন: শাড়ির আঁচল দিয়ে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা, ‘পদ্ম’ প্রাপ্তির মুহূর্তে রূপান্তরকামী শিল্পীর কীর্তি ভাইরাল]

নতুন করে টালা ব্রিজ তৈরিতে সহায়ক প্রকল্পে কেন্দ্রীয় সরকার অসহযোগিতা করেছে বলেও এদিন বিধানসভা ভবনে নিজের ঘরে বসে তোপ দেগেছেন পূর্তমন্ত্রী। বলেন, “রেলের জমিতে যে কলোনি আছে, তা বারবার বলা সত্ত্বেও উঠছে না। আমরা পুনর্বাসনে ১১ কোটি টাকা দিয়েছি ৬ মাস আগে। রেলের দীর্ঘসূত্রতায় টালা ব্রিজের কাজ নির্ধারিত সময়ে শেষ হয়নি।”

নির্মাণ শেষ করা নিয়ে এদিন পূর্তমন্ত্রী জানান, “পূর্ত দপ্তরের লক্ষ্য আগামী বছরের মার্চ মাসের মধ্যে টালা ব্রিজের কাজ শেষ করা। অবশ্য টালা ব্রিজের নির্মাণ শেষ হওয়ার পর ভারবহন ক্ষমতা ও সক্ষমতার পরীক্ষা হবে। তার পরই ব্রিজ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হবে।”

[আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল খাতা সংরক্ষণ করতে হবে স্কুলকে, নির্দেশ শিক্ষা সংসদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement