shono
Advertisement

বয়কট উঠলেও বিচারপতি মান্থার এজলাসে গরহাজির সরকারি আইনজীবীরা, হল না বহু মামলার শুনানি

বয়কটে শামিল না হওয়ায় 'শাস্তি'র মুখে মহিলা আইনজীবী!
Posted: 12:55 PM Jan 13, 2023Updated: 02:11 PM Jan 13, 2023

গোবিন্দ রায়: খাতায় কলমে বয়কট উঠে গিয়েছে। কিন্তু শুক্রবারও বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে দেখা মিলল না কোনও সরকারি আইনজীবীর। ফলে একাধিক মামলার শুনানি থাকলেও তা হল না। এদিকে আজই ‘বার কাউন্সিল অব ইন্ডিয়া’ ৩ সদস্যের প্রতিনিধিদল আসছে হাই কোর্টে। রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে কথা বলার পাশাপাশি, তাঁরা ঘটনার দিনের সিসিটিভি ফুটেজও দেখবেন বলে খবর। সূত্রের খবর, বয়কট ও পোস্টার কাণ্ড নিয়ে সুপ্রিম কোর্টের প্রদান বিচারপতির সঙ্গে দেখা করতে পারেন রাজাশেখর মান্থা।

Advertisement

ঘটনার সূত্রপাত গত সোমবার। ওইদিন সকাল থেকে কলকাতা হাই কোর্টের (Calcutta HC) বিচারপতি মান্থার এজলাসে গেট আটকে বিক্ষোভে (Agitation) শামিল হন আইনজীবীদের একাংশ। তিনি এজলাসে এসেও বিক্ষোভের জেরে চলে যান। এদিকে, তাঁর বিরুদ্ধে আদালতের বাইরের দেওয়ালে পোস্টার দেখা যায়। তাতে বিচারপতি রাজাশেখর মান্থার ছবি দিয়ে ইংরাজিতে লেখা – “লজ্জা, বিচারব্যবস্থার নামে কলঙ্ক! কেউ আবার প্রশ্ন তুলেছেন-কোথায় আসল বিচার মিলবে?” মঙ্গলবার সকালে আদালত খোলার পরও আইনজীবীদের একাংশ বিচারপতি মান্থার এজলাস বয়কটে অনড় থেকে শুনানিতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নেন। হাই কোর্টে বিচারপতি মান্থার বিরুদ্ধে পোস্টার পড়ে। তবে বুধবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হয় কিছুটা। কিন্তু শুক্রবার কার্যত ফের একই ছবি।

[আরও পড়ুন: সাংসদের বাবা থেকে বিধায়কের স্ত্রী, আবাস তালিকায় নাম বহু বিজেপির নেতার! সামনে আনল তৃণমূল]

খাতায় কলমে বয়কট প্রত্যাহার হলেও শুক্রবার এজলাসে দেখা যায়নি কোনও সরকারি আইনজীবীকে। তবে বিচারপতির এজলাসের বাইরে কেউ বিক্ষোভও দেখাননি। এদিন প্রায় তিরটি মামলা রয়েছে কিন্তু কোনও সরকারি আইনজীবী আসেননি। আসানসোলের মূক বধিরকে ধর্ষঁণ মামলায় সরকারি আইনজীবী না আসায় পুলিশ নিজেই রিপোর্ট দেয়। সরকারি আইনজীবীরা না আসায় বিচারপতি মান্থার এজলাসে অনেক মামলার শুনানি করা সম্ভব হচ্ছে না। 

শুক্রবারও বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট নিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বলেন, “আমার উপর মামলায় হাজির না হওয়ার কোনও নির্দেশ নেই। ওই এজলাসে আমার যে সব মামলা রয়েছে তাতে আমি অংশ নিচ্ছি। বাকি সরকারি আইনজীবীরা কেন যাচ্ছেন না তা আমার পক্ষে বলা সম্ভব নয়।” এদিকে বয়কটে অংশ না নেওয়ার শাস্তির কোপে এক মহিলা আইনজীবী। তাঁর দাবি, বয়কটে অংশ না নিয়ে মান্থার এজলাসে হাজির হয়েছিলেন তিনি। সেই কারণে তাঁকে সরকারি প্যানেল থেকে বাদ দেওয়া হয়েছে। ওই আইনজীবীর যুক্তি, এজলাসে ঢুকে যাওয়ার পর তিনি বয়কটের বিষয়টি জানতে পারেন, সেই কারণে বেরনো সম্ভব হয়নি। অকারণে শাস্তির মুখে পড়তে হচ্ছে তাঁকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement