shono
Advertisement

‘CAA দেশের আইন, রুখতে পারবেন না’, মমতাকে চ্যালেঞ্জ শাহর

হিন্দু নাগরিকদের মতোই এদেশে অধিকার আছে শরণার্থীদের, জানিয়ে দিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।
Posted: 03:44 PM Nov 29, 2023Updated: 05:55 PM Nov 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কয়েক মাস বাদেই লোকসভা ভোট (Lok Sabha)। তার আগে ধর্মতলার সভা থেকে ফের CAA ইস্যু উসকে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর চ্যালেঞ্জ, CAA অর্থাৎ সংশোধিত নাগরিকত্ব আইন গোটা দেশের আইন। বাংলার সরকার এই আইন রুখতে পারবে না।

Advertisement

২০১৯ সালের লোকসভা নির্বাচনে আগে মতুয়াদের নাগরিকত্বের আশ্বাস দিয়েছিল বিজেপি। ক্ষমতায় ফিরে সংসদে সেই আইনও পাশ করানো হয়। এর পরই দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। তার পর সংশোধিত নাগরিকত্ব আইন কার্যকর করার বদলে করোনা মহামারীর দোহাই দিয়ে হিমঘরে পাঠিয়ে দেওয়া হয় আইনটিকে। এর পর থেকেই রাজ্যের মতুয়াদের মধ্যে অসন্তোষ বাড়তে শুরু করেছে।

[আরও পড়ুন: ‘আমি সিনিয়র, সবার শেষে বেরব’, উত্তরকাশীর সাহসী গব্বরে মুগ্ধ সঙ্গী শ্রমিকরা]

এর আগে ২০২১ বিধানসভা ভোটের সময় প্রচারে এসে দ্রুত আইন কার্যকরের প্রতিশ্রুতি দিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তার পর প্রায় ২ বছর কেটে গেলেও আইন প্রণয়ন হয়নি। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে সেই আইন কার্যকর করার জন্য গেরুয়া শিবিরের উপর চাপ বাড়াচ্ছে মতুয়ারা। ভোটের মুখে রাজ্যে এসে সম্ভবত সে কারণেই ফের শাহের মুখে শোনা গেল CAA প্রসঙ্গ। স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, “সিএএ কেন্দ্রের আইন। রাজ্য চেষ্টা করলেও সেটা আটকাতে পারবে না।”

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে গণনার আগেই খুলল ব্যালট বক্স! ভিডিও ভাইরাল হতেই সাসপেন্ড আধিকারিক]

সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই এর বিরোধিতা করে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি সাফ ঘোষণা করে দিয়েছেন, রাজ্যে এই আইন কার্যকর হবে না। শাহের বক্তব্য, “রাজ্যে অনুপ্রবেশে উসকানি দিচ্ছে তৃণমূল। সেকারণেই CAA কার্যকর করতে চান না মমতা। কিন্তু এটা দিল্লির আইন। চেষ্টা করলেও এটাকে রুখতে পারবেন না।” অমিত শাহ শরণার্থীদের উদ্দেশে বলছেন, “এ দেশের একজন হিন্দু নাগরিকের যতটা অধিকার। শরণার্থীদের অধিকারও ঠিক ততটাই।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement