shono
Advertisement

তখন ও এখন, তফাত দেখিয়ে টুইট মমতার

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ছবিটি টুইট করেন মমতা বন্দ্যোপাধ্যায়।
Posted: 09:11 AM May 30, 2023Updated: 10:17 AM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া সংসদ ভবন উদ্বোধন থেকে নিজের দল তৃণমূল কংগ্রেসকে (TMC) দূরে রেখেছিলেন বাংলার মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় (Mamata Banerjee)। ফের সেই অনুষ্ঠান নিয়ে নিজের বিরোধিতা প্রকাশ করলেন তিনি। মুখ‌্যমন্ত্রী এবার টুইটারে সোশ‌্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ছবি পোস্ট করে কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকারকে আক্রমণ করেছেন। সোমবার মুখ‌্যমন্ত্রী দু’টি ছবি পোস্ট করেছেন। যার একটিতে রয়েছে স্বাধীনতা প্রাপ্তির পরেই পুরনো সংসদ ভবনে একটি অনুষ্ঠানের ছবি, এবং দ্বিতীয়টি রবিবার মোদির দ্বারা নয়া সংসদ ভবনের উদ্বোধনের ছবি। প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর (Jawaharlal Nehru) সঙ্গে তাঁর মন্ত্রিসভা। সেখানে দ্বিতীয় ছবিটিতে জনাকয়েক মন্ত্রী ও একদল সাধু-সন্তর সঙ্গে প্রধানমন্ত্রী মোদিকে দেখা যাচ্ছে। ছবিতে লেখা রয়েছে, ‘তখন আর এখন’। মুখ‌্যমন্ত্রী শুধু ছবিটিই পোস্ট করেছেন। এর সঙ্গে কোনও মন্তব‌্য দেননি। তবে নেহরুর ছবিতেই লেখা রয়েছে ‘স্বাধীনতার পরে’ এবং মোদির ছবিতে লেখা রয়েছে ‘এবং এখন’।

Advertisement

উল্লেখ‌্য, তৃণমূল কংগ্রেস নয়া সংসদ ভবনের উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করেছে। নয়া সংসদ ভবন রাষ্ট্রপতিকে দিয়ে উদ্বোধন না করিয়ে কেন প্রধানমন্ত্রী নিজে করছেন প্রশ্ন তুলে এবং রাষ্ট্রপতিকে অনুষ্ঠানে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে ১৯টি বিজেপি-বিরোধী দল একযোগে উদ্বোধনী অনুষ্ঠান বয়কট করে। তার মধ্যে সর্বাগ্রে ছিল তৃণমূল কংগ্রেস। এছাড়াও, লোকসভায় সেংগল স্থাপনা নিয়েও আপত্তি তুলেছিল তৃণমূল। দলের জাতীয় মুখপাত্র সুখেন্দুশেখর রায় নয়া সংসদ ভবনের উদ্বোধনে ধর্মীয় আচার-আচরণেরও বিরোধিতা করেছিলেন। তিনি বলেন, ভারতীয় সংবিধানের প্রস্তাবনায় ভারতকে একটি ধর্মনিরপেক্ষ, সমাজতান্ত্রিক, গণতান্ত্রিক প্রজাতন্ত্র বলে উল্লেখ করা হয়েছে। তাই ভারতের নয়া সংসদ ভবনের উদ্বোধনে ধর্মীয় আয়োজন সংবিধানের মূল ভাবনার পরিপন্থী।

[আরও পড়ুন: ‘আপকে সমর্থন নয়’, কেন্দ্রের অধ্যাদেশ নিয়ে রাহুল-খাড়গেকে বার্তা দুই রাজ্যের কংগ্রেস নেতৃত্বের]

তৃণমূলের জাতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ‌্যায়ও নয়া সংসদ ভবনের উদ্বোধন নিয়ে নিজের অসন্তোষ প্রকাশ করে মোদিকে রাজা নিরোর সঙ্গে তুলনা টেনে বলেন, “সংসদ ভবন না পালটে প্রধানমন্ত্রী দৃষ্টিভঙ্গি পালটালে দেশের উপকার হত। রাষ্ট্রপতিকে আমন্ত্রণ না জানানো প্রমাণ করে প্রধানমন্ত্রী আদিবাসী ও মহিলাদের সম্মান করেন না।”

বিহারের শাসকদল জেডিইউ নয়া সংসদ ভবনের উদ্বোধন অনুষ্ঠান বাতিল করে। তবে দলের অন‌্যতম নেতা রাজ‌্যসভার ডেপুটি চেয়াম‌্যান হরিবংশ নারায়ণ সিং সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। পার্টির সিদ্ধান্ত অগ্রাহ‌্য করে হরিবংশের অনুষ্ঠানে অংশগ্রহণ ভাল চোখে দেখছে না দল। হরিবংশ শুধু উদ্বোধনী অনুষ্ঠানে হাজিরই ছিলেন না, উদ্বোধন উপলক্ষে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পাঠানো শুভেচ্ছাবার্তাটি পাঠ করে শোনান তিনি। দলের সিদ্ধান্ত অগ্রাহ‌্য করে হরিবংশের অনুষ্ঠানে অংশ নেওয়াকে ‘অপরাধ’ হিসাবে গণ‌্য করে দলের প্রধান মুখপাত্র তথা বিহার বিধান পরিষদের সদস‌্য নীরজ কুমার সোমবার বলেন, “নতুন সংসদের উদ্বোধনের সময় যখন দেশের গণতন্ত্রকে কলঙ্কিত করা হচ্ছিল, তখন সিং সেখানে গিয়েছিলেন এবং অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন। এটি একটি অপরাধ কারণ, আমাদের শীর্ষ নেতৃত্ব ইতিমধ্যে অনুষ্ঠানটি বয়কট করার ঘোষণা দিয়েছে।”

[আরও পড়ুন: বিমান কেনায় বিপুল ‘কাটমানি’, বিখ্যাত ব্রিটিশ সংস্থা রোলস রয়েসের বিরুদ্ধে মামলা CBI-এর]

সাংবাদিকদের সামনে উদ্বোধনী অনুষ্ঠানে হরিবংশের একটি ছবি তুলে ধরে বলেন, “রাজ্যসভার চেয়ারম‌্যানকে (জগদীপ ধনকড়) আমন্ত্রণ জানানো হয়নি কিন্তু আপনি আসনে বসে আছেন। আপনি কি চেয়ারের জন্য আপনার বিবেক বিক্রি করেছেন? আগামী প্রজন্ম আপনাকে ক্ষমা করবে না। এমন এক সময়ে যখন নতুন সংসদে গণতন্ত্রের কালো অধ্যায় লেখা হচ্ছে, আপনার উপস্থিতি দুর্ভাগ্যজনক। এটা আমাদের জন্য গভীর উদ্বেগের বিষয়। দল আপনাকে অনেক প্রত্যাশা নিয়ে উচ্চ কক্ষে পাঠিয়েছিল কিন্তু আপনি চেয়ারের জন্য আপস করেছেন।” এর পালটা কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং বলেছেন, এটি দুর্ভাগ্যজনক যে, মুখ্যমন্ত্রী নীতীশ কুমার হরিবংশ সিংয়ের মতো একজন নেতাকে প্রশ্ন করছেন। প্রধানমন্ত্রীর পদের আশায় উনি সব হারিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement