shono
Advertisement
Mamata Banerjee to PM Modi

জীবনদায়ী ওষুধের মূল্যবৃদ্ধিতে আমজনতার নাভিশ্বাস! মোদিকে চিঠি মমতার

৫০ শতাংশ দাম বেড়েছে বহু জীবনদায়ী ওষুধের।
Published By: Paramita PaulPosted: 04:52 PM Oct 21, 2024Updated: 07:34 PM Oct 21, 2024

নব্যেন্দু হাজরা: ৫০ শতাংশ দাম বেড়েছে বহু জীবনদায়ী ওষুধের। এই মূল্যবৃদ্ধির প্রতিবাদ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সোমবার চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জীবনদায়ী ওষুধের আচমকা দাম বৃদ্ধির ফলে চরম সমস্যায় পড়েছে আমজনতা। অন্যদিকে বাংলার মতো রাজ্য যারা সাধারণ মানুষকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ দেয়, তাদের বাজেটের উপর চাপ বাড়বে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের জন্য আরজি জানালেন মমতা।

Advertisement

গত ১৪ অক্টোবর ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথোরিটি বা এমপিপি একটি গেজেট বিজ্ঞপ্তি দেয়। সেখানে দেখা গিয়েছে, জীবনদায়ী কিছু ওষুধের ৫০ শতাংশ বৃদ্ধি হয়েছে। এর মধ্যে রয়েছে যেমন যক্ষ্মা, হাঁপানি, থ্যালাসেমিয়া, চোখ ও মানসিক অসুস্থতাজনিত রোগের ওষুধও। এই গুরুত্বপূর্ণ জীবনদায়ী ওষুধের দাম ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় মুখ্যমন্ত্রী অত্যন্ত উদ্বিগ্ন। তাঁর দাবি, এর ফলে আমজনতার পকেটে চাপ পড়ছে। যার ফলে চিকিৎসা করাতে সমস্যা পড়বেন মধ্যবিত্তরা। শুধু তাই নয়, বাংলার মতো রাজ্য যেখানে সাধারণ মানুষকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয় সেখানে সরকারে বাজেট অনেকটা বেড়ে যাবে। ধাক্কা খাবে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা।

চোখের ছানি থেকে শুরু করে, অ্যাজমা, যক্ষা, থ্যালাসেমিয়া-সহ আরও একাধিক ওষুধের দাম এক ধাক্কায় অনেকখানি বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA)। ওষুধ প্রস্তুতকারী সংস্থাগুলির চাপের মুখে পড়েই এই সিদ্ধান্ত বলে জানা যাচ্ছে। স্বাভাবিকভাবে এই সিদ্ধান্তে ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৫০ শতাংশ দাম বেড়েছে বহু জীবনদায়ী ওষুধের।
  • এই মূল্যবৃদ্ধির প্রতিবাদ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সোমবার চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • জীবনদায়ী ওষুধের আচমকা দাম বৃদ্ধির ফলে চরম সমস্যায় পড়েছে আমজনতা।
Advertisement