shono
Advertisement

থানা নয়, এবার মিটিং-মিছিলের আবেদন জানাতে হবে জেলা পুলিশের দপ্তরে, নির্দেশ হাই কোর্টের

কেন এমন সিদ্ধান্ত?
Posted: 02:18 PM Mar 17, 2023Updated: 02:40 PM Mar 17, 2023

গোবিন্দ রায়: ভাঙড়ে সিপিএমের (CPIM) সভার অনুমতি নিয়ে বিতর্কের জের। গোটা রাজ্যে যে কোনও রাজনৈতিক দল বা সংগঠনের সভা বা মিছিলের অনুমতির ক্ষেত্রে নয়া বিধি জারি কলকাতা হাই কোর্টের (Calcutta High Court)। এবার থানা নয়, মিটিং-মিছিলের অনুমতি সংক্রান্ত যাবতীয় আবেদন করতে হবে জেলার এসপি বা কমিশনারেটে সিপি’র অফিসে।

Advertisement

রাজ্যে বিরোধী দলগুলি বরাবরের অভিযোগ মিটিং-মিছিলের অনুমতি মেলে না পুলিশের তরফে। সম্প্রতি ভাঙড়ে সিপিএমের সভার অনুমতি নিয়ে তৈরি হয় জটিলতা। শেষে আদালতের দ্বারস্থ হয় সিপিএম। আদালতের হস্তক্ষেপে কাটল সভা সংক্রান্ত জট। এদিকে ওই মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি রাজাশেখর মান্থা নির্দেশ, স্থানীয় থানা নয়, এবার থেকে যাবতীয় মিছিলের আবেদন জানাতে হবে জেলার এসপি বা কমিশনারেটের সিপি’র অফিসে। মিটিং-মিছিলের অনুমতি দেওয়া নিয়ে বারবার পুলিশের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের অভিযোগ উঠেছে। তা যাতে না হয় তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ।

[আরও পড়ুন: চাকরি বাতিল সংক্রান্ত SSC’র ধারা ‘অবৈধ’ ঘোষণার দাবিতে মামলা, চেয়ারম্যানকে সশরীরে তলব]

হাই কোর্টের নির্দেশ, কোন দল কখন, কোন সময়ে মিটিং-মিছিলের আরজি করল, তা একটি রেজিস্টারে নথিভুক্ত করে রাখতে হবে। ক্রমিক সংখ্যা অনুযায়ী আবেদন বিবেচনা করে অনুমতি দেওয়া হবে। কতজন যোগ দিতে পারে তার সংখ্যা, কোথায় করতে চায় সেই জায়গা বা মিছিলের রুট জানতে হবে পুলিশকে।

স্থানীয় থানাকে নিশ্চিত করতে হবে, মিছিল বা সভা নিয়ে কোনও অশান্তি যেন না হয়। বাইরের কোনও লোক যাতে গোলমাল না করতে পারে। পাশাপাশি শব্দ বিধির দিকেও নজর দিতে হবে। হাই কোর্টের নির্দেশ, আবেদনের রেজিস্টার যাতে অনলাইনে দেখা যায় সেটা নিশ্চিত করতে হবে জেলাগুলিকে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতির মাস্টারমাইন্ড হওয়ার অভিযোগ অস্বীকার, ত্রিপুরা-গোয়া সম্পত্তির তত্ত্বও ওড়ালেন কুন্তল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement