Advertisement

‘দরকারে পাই, সরকারে চাই’, বার্তা নিয়ে গুজরাট থেকে বামেদের ব্রিগেডে আসছেন পরিযায়ী শ্রমিক

03:23 PM Feb 27, 2021 |

বুদ্ধদেব সেনগুপ্ত: ‘ফেরাতে হাল ফিরুক লাল’ কিংবা ‘দরকারে পাই, সরকারে চাই’ থেকে সাম্প্রতিক ‘কম দামে খেতে চাই/ এই বারে বাম চাই’ – বরাবর এমনই নানাবিধ স্লোগানমুখর লাল পার্টি। সেই স্লোগানের রেশ ধরে নয়, বরং জীবনের পথে চলতে গিয়ে মুখে বলা সেসব কথার বাস্তব প্রতিফলন পেয়েছেন বলেই বামেদের (Left front) প্রতি শ্রদ্ধাশীল গুজরাটের পরিযায়ী শ্রমিক। তাই তিনি সুদূর সুরাট থেকে কলকাতার ব্রিগেড সমাবেশে আসছেন। বসন্তের শুরুতে রবিবাসরীয় ব্রিগেড ময়দানে (Brigade Parade Ground) গনগনে আঁচ মাথায় নিয়ে দিন বদলের আহ্বানে শামিল হচ্ছেন গুজরাটের ওই পরিযায়ী শ্রমিক।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আহমেদাবাদ থেকে তিনি কলকাতায় ফিরছেন শুধু ব্রিগেডের টানে। শনিবার আহমেদাবাদ বিমানবন্দর থেকে ভিডিও বার্তায় ওই শ্রমিক জানালেন সিপিএমের প্রতি তাঁর আবেগের কথা। বামপন্থার প্রতি সমর্থন যে শুধুই আবেগে নয়, তাও জানালেন তিনি। স্পষ্ট বললেন, ”লকডাউনের সময় আমি সুরাটে ছিলাম, কেউ আমাদের খবর নেয়নি। সিপিএম পার্টি একমাত্র নিয়েছে। আমাদের খাবারদাবারের ব্যবস্থা করেছে সিপিএম। সিপিএমই আমাদের বাড়ি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করে দিয়েছেন। এমনটা আর কেউই করেনি। তাই সিপিএমের ব্রিগেড সমাবেশে যোগ দিতে আমি কলকাতা যাচ্ছি। ওখান থেকে আমাদের শপথ নিতে হবে, বিজেপির দালাল, তৃণমূলের তোলাবাজ থেকে মুক্ত হতে হবে বাংলাকে। নাহলে আমরা গরিব মানুষরা বাঁচতে পারব না। তাই বলছি, আমিও ব্রিগেড যাচ্ছি, আপনারাও আসুন।”

[আরও পড়ুন: খাস কলকাতায় রেস্তরাঁয় আগুন, ঘটনাস্থলে দমকলের ৫টি ইঞ্জিন]

সুরাটের এই বাঙালি পরিযায়ী শ্রমিকের (Migrant labour) মতো হয়ত এত দূর থেকে নয়, কিন্তু অনেক প্রতিকূলতা কাটিয়ে কল্যাণী থেকে ব্রিগেড সমাবেশে আসছেন আরেক বাম সমর্থক। সঙ্গী তাঁর একটি হুইল চেয়ার। এই দুই বাম সমর্থকই বোধহয় দরিদ্র আমজনতার প্রতিনিধিত্ব করছেন। এঁদের কাহিনি থেকেই স্পষ্ট, রাজ্য থেকে ভিনরাজ্যে আরও কতশত সমর্থক ব্রিগেডের দিকে চেয়ে রয়েছেন। খোলা মাঠে ধুলো ওড়া লাল নিশানে আঁকছেন দিন বদলের স্বপ্ন। রবিবার বাম-কংগ্রেসের ব্রিগেড সমাবেশের উত্তাপ এভাবেই ছড়িয়ে পড়ছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘বাংলা তার মেয়েকেই চায়, পিসিকে নয়’, তৃণমূলের স্লোগানের পালটা খোঁচা বিজেপির]

সূত্রের খবর, পূর্ব পরিকল্পিত এই ব্রিগেড সমাবেশে আমন্ত্রিতের তালিকায় আগে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, তেজস্বী যাদবদের নাম থাকলেও অন্তিমত তাঁরা কেউই থাকছেন না। বাম শরিক দল এবং কংগ্রেস নেতাদের পাশাপাশি থাকছেন জোটের নতুন শরিক ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের প্রধান আব্বাস সিদ্দিকী। উনিশের মতো এবারও কি ব্রিগেড মাঠে দেখা যাবে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে? এই প্রশ্নের উত্তর পেতে মুখিয়ে বাম সমর্থকরা। সূত্রের খবর, অসুস্থ বুদ্ধদেব বাবু ঘরবন্দি থাকলেও মন এখন ব্রিগেডেই। চিকিৎসকদের পরামর্শ নিয়ে আসতে চেয়েছিলেন ব্রিগেড সমাবেশে। কিন্তু অনুমতি মেলেনি। তাই তিনি লিখিত বার্তা পাঠাবেন বলে খবর।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next