shono
Advertisement

নির্মাণ শ্রমিক কল্যাণ তহবিলের টাকায় দুর্ঘটনাগ্রস্তদের আর্থিক সহায়তা! রাজ্যকে চিঠি শ্রমমন্ত্রকের

কী বলছে তৃণমূল?
Posted: 01:06 PM Jun 08, 2023Updated: 01:13 PM Jun 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বালেশ্বরের ট্রেন দুর্ঘটনাগ্রস্তদের (Odisha Train Accident) আর্থিক সহায়তা দিয়েছে রাজ্য সরকার। কিন্তু সেই বিপুল টাকার উৎস কী? রাজ্যের বিরোধী দলনেতা টুইট করে অভিযোগ করেছিলেন, নির্মাণ শ্রমিক কল্যাণ খাতের টাকা ব্যবহার হয়েছে এই খাতে। যদিও রাজ্যের তরফে এ নিয়ে কোনও প্রতিক্রিয়া দেয়নি। এর মধ্যে রাজ্যকে স্বতঃপ্রণোদিত চিঠি দিল শ্রমমন্ত্রক। সুপ্রিম কোর্টের নির্দেশিকার কথা মনে করিয়ে এক খাতের টাকা অন্য খাতে ব্যবহার না করার বিষয়ে সতর্ক করা হয়েছে রাজ্যকে।

Advertisement

রেল দুর্ঘটনায় নিহত ও আহতদের পরিবারকে নেতাজি ইন্ডোরে আর্থিক সাহায‌্য করা নিয়ে এদিন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) টুইট করেন। টুইটে অভিযোগ করেন, সাহায্যের নামে এক খাতের টাকা অন‌্য খাতে রাজ‌্য সরকার খরচ করছে। নির্মাণ শ্রমিক কল্যাণ তহবিলের টাকা ব্যবহার হয়েছে বালেশ্বরের ট্রেন দুর্ঘটনাগ্রস্তদের জন্য।

[আরও পড়ুন: সুকন্যা-অনুব্রত ঘনিষ্ঠ বিদ্যুৎবরণের বাড়িতে ফের CBI হানা, একটানা জিজ্ঞাসাবাদ]

এরপরই শুভেন্দুকে ‘লজ্জাহীন’ বলে তীব্র কটাক্ষ করেন তৃণমূল কংগ্রেসের রাজ‌্য সাধারণ সম্পাদক ও মুখপাত্র কুণাল ঘোষ। সরকারি তহবিল খরচ নিয়ে ব‌্যাখ‌্য দিয়ে কুণাল বলেন, ‘‘ট্রেন দুর্ঘটনায় যাঁরা মারা গিয়েছেন তাঁদের পরিবার অথবা আহত হয়েছেন এমন ব‌্যক্তিকে জরুরি ভিত্তিতে রাজ‌্য সরকারের তরফে সাহায‌্য করা হচ্ছে। এটা রাজ‌্য সরকার যে তহবিল থেকেই করুক না কেন, তা পরে ‘অ‌্যাডজাস্ট’ করে দেয়। এটাই নিয়ম, দেশের অন‌্য রাজ‌্য, সরকারি সংস্থা বা ক্লাবগুলিও জরুরি ভিত্তিতে যে কোনও তহবিল থেকে খরচ করলে পরে সময়মতো অন‌্য তহবিল থেকে সমপরিমান অর্থ নিয়ে এসে ভারসাম‌্য রাখা হয়। এটাই সরকার পরিচালনায় অন‌্য সবাই করে থাকেন।’’

এরপরই বৃহস্পতিবার কেন্দ্রের তরফে চিঠি পাঠানো হয়। চিঠিটি টুই করে রাজ্যের বিরোধী দলনেতার প্রতিক্রিয়া “শ্রমমন্ত্রকের পদক্ষেপকে স্বাগত। এক খাতের টাকা অন্য খাতে ব্য়বহার করার জন্য কেন্দ্রীয় সরকার কড়া পদক্ষেপ করবে বলেই আমার মনে হয়।”

 

[আরও পড়ুন: রাজনৈতিক সংঘাতের মধ্যেই সৌজন্য, প্রধানমন্ত্রীকে বাংলার আম উপহার পাঠালেন মুখ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement