shono
Advertisement

বাড়ছে মমতা-নবীনের সুসম্পর্ক, পুরীতে বাংলাকে বিনামূল্যে জমি দেবে ওড়িশা সরকার

স্বর্গদ্বার থেকে সিংহদ্বার, পুরীতে সুগম হচ্ছে পথ।
Posted: 09:30 AM Apr 02, 2023Updated: 09:31 AM Apr 02, 2023

কিংশুক প্রামাণিক: মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যবহারে মুগ্ধ ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। বাংলার সঙ্গে কলিঙ্গভূমের সুপ্রাচীন সম্পর্কের ভিত আবার মজবুত করতে দুই মুখ্যমন্ত্রী একমত হওয়ার পর বড় সিদ্ধান্ত নিল ওড়িশা সরকার। যে দু’ একর জমি মমতার হাতে তুলে দেওয়া হয়েছিল ‘বিশ্ববাংলা ভবন’ তৈরির জন্য সেটির কোনও মূল্য নেবে না ওড়িশা (Odisha)। অর্থাৎ বন্ধুত্বের বার্তা দিতে আরও একধাপ এগিয়ে এলেন নবীন। তাঁর এই মনোভাবে স্বভাবতই খুব খুশি মমতা (Mamata Banerjee)। এমনিতেই তাঁকে দারুণ সম্মান দেওয়া হয়েছিল সফরে।

Advertisement

যে এলাকায় বাংলাকে জমি দেওয়া হয়েছে সেখানে নতুন এয়ারপোর্ট ও টাউনশিপ তৈরি হচ্ছে। জায়গাটি ‘নতুন পুরী’ নামে চিহ্নিত। এখানে একর প্রতি জমির দাম এক কোটি টাকা। রাজ্যকে অবশ্য কিছুই দিতে হবে না। যদিও রাজ্য টাকা দিয়ে জমি কিনতে প্রস্তুত ছিল। পুরীকে সার্বিকভাবে পর্যটকদের কাছে সহজলভ্য করতে নানা পরিকল্পনা নিয়েছে ওড়িশা সরকার। পুরনো বাড়ি ভেঙে চল্লিশ ফুট চওড়া রাস্তা, উড়ালপুল তৈরি হবে। মন্দিরের সিংহদুয়ার থেকে স্বর্গদ্বারের সরাসরি যোগাযোগ স্থাপনে বাধা পুরনো বাড়ি, অপরিসর রাস্তা। কীভাবে নিমেষে পুণ‌্যার্থীরা স্বর্গদ্বার থেকে মন্দিরে যেতে পারেন তার সরাসরি রাস্তা গড়া হবে। রাজ্য যেখানে জমি পেয়েছে সেখানকার পরিবেশ খুব মনোরম। একটি ব্রিজ হলেই সমুদ্র ও মন্দিরের সংযোগ সুগম হবে। এই ব্রিজটি বানানোর কাজ শুরু করেছে ওড়িশা সরকার। পুরী-বাংলার সম্পর্কের ইতিহাস মাথায় রেখে তৈরি হবে রাজ্যের নতুন ভবন। শতাধিক পর্যটক পুণ‌্যার্থীর থাকার ব্যবস্থা থাকবে।

মমতা-নবীন সম্পর্কের এই অভূতপূর্ব সমীকরণ রাজনৈতিক মহলের কাছে বিশেষ গুরুত্ব পেয়েছে। পূর্ব ভারতের দুই জনপ্রিয় মুখ্যমন্ত্রীর এক মনোভাব দিল্লির রাজনৈতিক দলগুলির কাছে মোটেই ভাল খবর নয়। সেই প্রেক্ষিতে বিজেপি এবং কংগ্রেসের ওপর চাপ বাড়াতে এখন থেকে নবীনের সঙ্গে সংযোগ রেখে এগবেন মমতা। নবীনকে তিনি বাংলায় আমন্ত্রণ করেছেন। পুরীর জগন্নাথ মন্দিরের আদলে দিঘায় একটি মন্দির তৈরি করাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেটির কাজ সরেজমিনে দেখতে সোমবার সমুদ্র শহরে যাচ্ছেন তিনি। আগামী বছর ওই মন্দির উদ্বোধনে নবীনকে আমন্ত্রণ করা হবে।

এদিকে সোমবার দিঘা পৌঁছনোর আগে খেজুরি যাবেন মমতা। নন্দীগ্রাম লাগোয়া এই এলাকায় পরিষেবা প্রদান সূচি রয়েছে মুখ্যমন্ত্রীর। দিঘাতে তিনি পূর্ব মেদিনীপুরের সাংগঠনিক কর্মিসভা করবেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement