shono
Advertisement

শিয়ালদহ স্টেশন চত্বরে আমূল পরিবর্তন, তৈরি হবে আলাদা চারটি লেন, নতুন পার্কিং লট

এবার হুট করে ঢুকে পড়তে পারবেন না যাত্রীরা। গাড়ির রাস্তাও আলাদা।
Posted: 08:49 AM Mar 27, 2023Updated: 08:49 AM Mar 27, 2023

সুব্রত বিশ্বাস: শিয়ালদহ (Sealdah) স্টেশনে এবার হুট করে ঢুকে পড়তে পারবেন না যাত্রীরা। এমনকী, গাড়িগুলিও। এজন‌্য আলাদা চারটি লেন তৈরি হবে। যা দিয়ে যাত্রী ও গাড়িগুলি ঢুকবে স্টেশন চত্বরে। পাশাপাশি স্টেশনের সামনে তৈরি হবে কোচ রেস্তরাঁ।

Advertisement

 

কলকাতা থেকে অনেকেই ট্রেনে চড়ার সুযোগ পান না। যাতায়াতের হ‌্যাঁপা এড়াতে ট্রেনে চড়ার ইচ্ছা থাকলেও তাঁরা চাপেন না। অথচ ট্রেনে চড়ার শখ রয়েছে অনেকেরই। এবার তাদের সাধ পুরণে শিয়ালদহ স্টেশনের বাইরে বসছে ট্রেনের দু’টি পুরনো কোচ। কোচে আবার থাকবে নানা স্বাদের রসনা তৃপ্তির আয়োজন। রেল ‘কোচ রেস্টুরেন্ট’-এর যে প্রকল্প নিয়েছে তাতে এনজেপি, হাওড়ার পর এবার শিয়ালদহ স্টেশনের বাইরে বসানো হবে দু’টি পুরনো আইসিএফ কোচ।

একেবারে ট্রেনের অভ‌্যন্তরীণ পরিবেশ বজায় রেখে নান্দনিকভাবে তৈরি হবে চেয়ার, টেবিল থেকে ইন্টেরিয়ার। আলো-আধাঁরির মাঝে সুরেলা ছন্দের ঢেউ উঠবে কোচের ভিতরে। এই কোচ রেস্তরাঁতে ভারতীয় সব ধরনের খাবারের পাশাপাশি, চাইনিজ, ইটালিয়ান খাবার মিলবে। খাবার খেতে খেতে ট্রেনযাত্রার আনন্দ নিতে পারবেন মানুষজন। শিয়ালদহের স্টেশন ডিরেক্টর রাজীব রঞ্জন বলেন, সাউথ গেট ও মেট্রোর সামনে বি আর সিং হাসপাতালের দেওয়াল ঘেঁষে বসানো হবে কোচ দু’টি। এজন‌্য টেন্ডার দেওয়া হবে খুব শিগগির।

[আরও পড়ুন: ‘জরাজীর্ণ রাস্তার জন্য ছেলেদের বিয়ে হচ্ছে না’, ‘দিদির দূত’কে কাছে পেয়েই নালিশ গ্রামবাসীদের]

শিয়ালদহ স্টেশনে এবার হুহু করে ঢুকে পড়তে পারবেন না যাত্রীরা। বিশেষ করে বি আর সিং হাসপাতাল ও কোর্টের সামনের দিক দিয়ে স্টেশন এলাকাটি আমূল বদলে ফেলা হবে কিছু দিনের মধ্যেই। কোর্ট চত্বরের সমানে থেকেই চারটি আলাদা লেনে ভাগ হয়ে যাবে। একেবারে ধারের লেনটি দিয়ে চলাচল করবেন যাত্রীরা। এর পাশেই থাকবে প্রাইভেট গাড়ি যাতায়াতের পথ। এর পরেই হবে ট‌্যাক্সি চলাচলের রাস্তা। তারপর থাকবে অটো চলাচলের লেন। সবক’টি আলাদা আলাদা ভাবে স্টেশনের সামনে প্রশস্ত এলাকায় আসবে।

এখন যে পার্কিং চত্বর রয়েছে তা, ছোট করে দেওয়া হবে। নতুন আরও একটি পার্কিং চত্বর হবে বি আর সিং হাসপাতালের উত্তর দেওয়াল ঘেঁষা এলাকার ফাঁকা জায়গায়। সব ধরনের গাড়ি নির্ধারিত সময়ের মধ্যে নিয়ম মেনে ঢুকে ফের বেরিয়ে যাবে। যারা পার্কিংয়ে থাকবে তারা চলে যাবে পার্কিং এলাকায়।

স্টেশন ডিরেক্টর রাজীব রঞ্জন জানান, শিয়ালদহ স্টেশনে দিয়ে যে হারে যাত্রী যাতায়াত করেন, পাশাপাশি মেট্রো হওয়ায় বহু মানুষ থেকে গাড়ি স্টেশন চত্বরে যাতায়াত করেন। ফলে পুরনো পরিকাঠামোতে সবাইকে অসুবিধার সামনে পড়তে হচ্ছে। নিত‌্য দিনের ঝামেলা এড়াতে পরিকাঠামো বদলে ফেলা হচ্ছে। স্টেশনের উন্নতির জন‌্য এবার যাত্রী-স্বাচ্ছন্দ্যের সামগ্রী উপহার নিচ্ছে রেল। শিয়ালদহ স্টেশনে যাত্রীদের জন‌্য চারটি ওয়াটারকুলার দিয়েছে লায়ন্স ক্লাব। ১১ ও ১৪ নম্বর প্ল‌্যাটফর্মে লাগানো হয়েছে ওয়াটারকুলারগুলি।

[আরও পড়ুন: মাঝ আকাশে অল্পের জন্য রক্ষা, মুখোমুখি সংঘর্ষ থেকে বাঁচল নেপাল ও ভারতের বিমান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement