Advertisement

লাগামহীন মূল্যবৃদ্ধি, কলকাতায় পেট্রল ছাড়াল ১০৮ টাকা, সেঞ্চুরির পথে ডিজেলও

09:10 AM Oct 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুলাইয়ে সেঞ্চুরি করেছিল পেট্রল (Petrol)। তার তিন মাসের মধ্যে ১০০ ছুঁইছুঁই ডিজেলও (Diesel)। রবিবারও ‘নিয়ম মেনে’ বাড়ল পেট্রল-ডিজেলের দাম। দুই জ্বালানির লাগাতার মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে আমজনতার। এদিকে জ্বালানির এই ক্রমাগত মূল্যবৃদ্ধির প্রতিবাদে আন্দোলনে নামতে চলেছে কংগ্রেস। ১৪-২৯ নভেম্বর দেশজুড়ে চলবে তাঁদের এই বিক্ষোভ।

Advertisement

সমস্ত বড় শহরে লিটার পিছু পেট্রোলের (Petrol Price Hike) দাম একশো টাকার উপরে। ডিজেল এক ডজনেরও বেশি রাজ্যে সেঞ্চুরির গণ্ডি অতিক্রম করেছে। কলকাতায় রবিবার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে লিটার পিছু ১০৮ টাকা ১১ পয়সা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৯৯ টাকা ৪৩ পয়সা। এই নিয়ে টানা চতুর্থদিন চারবার দাম বেড়েছে পেট্রপণ্যের। এদিনও গড়ে ৩৫ পয়সা করে দাম বাড়ে। আর দু’দিন দাম বৃদ্ধি হলেই মহানগরেও ডিজেল সেঞ্চুরি করে ফেলবে। 

[আরও পড়ুন: এসএসকেএমের মুকুটে আরেক পালক, চিকিৎসার ‘উৎকর্ষ কেন্দ্র’ হিসেবে ঘোষণা রাজ্য সরকারের]

শুধু কলকাতা নয়, পেট্রোপণ্যের দাম বেড়েছে দিল্লি, মুম্বই এবং চেন্নাইতেও। এদিন দাম বৃদ্ধির পরে রাজধানী দিল্লিতে পেট্রলের দাম এখন প্রতি লিটার ১০৭.২৪ টাকা এবং ডিজেলের দাম ৯৫.৯৭ টাকা। বাণিজ্যনগরী মুম্বইয়ে পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১১৩.১২ এবং ১০৪ টাকা। জেলাগুলির অবস্থাও তথৈবচ।

 

২০২০-র মে মাসের গোড়া থেকে হিসাব কষলে দেখা যাবে, মাত্র দেড় বছরে পেট্রলের দাম লিটার পিছু ৩৬ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ২৬.৫৮ টাকা করে বেড়েছে। সে সময় জ্বালানি দু’টির উপর করের হার রেকর্ড মাত্রায় বাড়ানো হয়েছিল। সে সময় আন্তর্জাতিক বাজারে তেলের দাম ছিল ব্যারেল প্রতি ১৯ ডলার। কিন্তু সরকার পেট্রল-ডিজেলে শুল্ক বাড়িয়েছিল লাভ বাড়াতে। অন্যথায় দাম কমে যাওয়ার সুবিধা পেতেন উপভোক্তারা।

[আরও পড়ুন: কালীপুজোর আগে কলকাতা থেকে উদ্ধার ৬০০ কেজি নিষিদ্ধ বাজি, ধৃত ১]

তবে বর্তমানে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেল প্রতি ৮৫ ডলারে হলেও শুল্কের হার পেট্রলে লিটারপিছু ৩২.৯ টাকা এবং ডিজেলে ৩১.৮ টাকাই রয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের বৃদ্ধির জেরে সারা দেশে পেট্রপণ্যের দাম সর্বোচ্চ স্তরে পৌঁছে গেল। তবু শুল্ক কমানোর পথে হাঁটছে না কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের এই নীতির বিরোধিতায় এবার পথে নামছে কংগ্রেস। এদিন কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল জানিয়েছেন, “নভেম্বরের ১৪ তারিখ থেকে আন্দোলনে নামছি আমরা। দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ দেখানো হবে। পদযাত্রার আয়োজন করা হবে।”

 

Advertisement
Next