shono
Advertisement

বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ঘটনায় অভিযুক্তদের কড়া শাস্তির দাবি, হাই কোর্টে দায়ের মামলা

সেমি হাইস্পিড ট্রেনটি চালু হওয়ার পর অন্তত ৩ বার পাথর ছোঁড়া হয়েছে।
Posted: 05:14 PM Jan 30, 2023Updated: 05:23 PM Jan 30, 2023

গোবিন্দ রায়: বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ঘটনা এবার আদালতের দোরগোড়ায়। এনিয়ে সোমবার কলকাতা হাই কোর্টে (Calcutta HC) মামলা দায়ের হয়েছে। জনস্বার্থ মামলাটি করেছেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হতে পারে বলে খবর।

Advertisement

নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে এ রাজ্যে চালু হয়েছে সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলছে ট্রেনটি। সাড়ে ৭ ঘণ্টার মধ্যেই উত্তরবঙ্গে পৌঁছে দেয় বন্দে ভারত এক্সপ্রেস। কিন্তু ট্রেনটি চালু হওয়ার পরদিন থেকেই তাতে হামলার ঘটনা ঘটছে। একমাসের মধ্যে অন্তত ৩ বার হামলা চলে এই ট্রেনে। বাইরে থেকে পাথর ছোঁড়া হয় ট্রেন লক্ষ্য করে। তাতে ট্রেনের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়। কোনও ঘটনায় অভিযুক্তরা চিহ্নিত হয়েছে। কোনও ঘটনায় আবার অভিযুক্তদের ধরাও যায়নি।

[আরও পড়ুন: ভারত জোড়ো যাত্রার সমাপ্তিতে সঙ্গী তুষারপাত, শ্রীনগরে রাহুলকে ঘিরে আবেগপ্রবণ দলীয় কর্মীরা]

এখন সেই অভিযুক্তদের যথাযথ শাস্তির দাবিতে জনস্বার্থ মামলা (PIL) দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলাকারী আইনজীবী রমাপ্রসাদ সরকারের দাবি, রেল জাতীয় সম্পত্তি। তা নষ্ট করার ঘটনায় যারা অভিযুক্ত, তাদের কড়া শাস্তি হওয়া উচিত। এই আবেদন নিয়েই মামলা দায়ের হয় হাই কোর্টে। প্রধান বিচারপতির বেঞ্চে শুনানি হওয়ার সম্ভাবনা।

[আরও পড়ুন: অভিষেকের সঙ্গে হিরণের কী কথাবার্তা? অডিও ফাঁস করার হুমকি অজিত মাইতির]

প্রসঙ্গত, বন্দে ভারত এক্সপ্রেসের প্রথমবার পাথর ছোঁড়ার ঘটনায় অভিযুক্ত হিসেবে চিহ্নিত করা হয় ৪ নাবালককে। বিহারের বাসিন্দা ওই চারজনেরই বয়স ১৫ বছরের নিচে। তাদের নিকটবর্তী থানায় ডেকে রেল পুলিশের আধিকারিকরা জিজ্ঞাসাবাদ করেন। নাবালকদের দাবি, তারা খেলতে খেলতে পাথর ছুঁড়েছিল। কোনও উদ্দেশে ট্রেনে আঘাত করা হয়নি। এরপর তাদের ছেড়ে দেওয়া হয়। কিন্তু পরবর্তী ঘটনাগুলিতে অভিযুক্তদের সেভাবে চিহ্নিত করা যায়নি। তাতে বিঘ্নিত হয়েছে যাত্রী নিরাপত্তা। তাই এ নিয়ে এবার আদালতের দ্বারস্থ হলেন আইনজীবী। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার