shono
Advertisement

ঠিকা শ্রমিক দিয়ে সাফাইকাজ বন্ধ করল রেল, পরিচ্ছন্নতা বজায় নিয়ে আশঙ্কা শিয়ালদহে

এবার রেলের বুকিং সুপারভাইজারকে এককালীন টাকা দিয়ে সাফাইকাজ করার কথা বলা হয়েছে।
Posted: 12:18 PM Feb 21, 2023Updated: 12:23 PM Feb 21, 2023

সুব্রত বিশ্বাস: ঠিকা শ্রমিকদের দিয়ে স্টেশন সাফাইয়ের কাজ বন্ধ করল রেল। বদলে এবার স্টেশনের বুকিং সুপারভাইজারকে এককালীন টাকা (Impress Cash)) দিয়ে সাফাইয়ের কাজ করতে বলার নির্দেশ এসেছে। শিয়ালদহের (Sealdah) ৪৮টি স্টেশনে এই ব‌্যবস্থা চালু হওয়ায় চরম অর্থসংকটের মধ্যে পড়েছেন কয়েকশো ঠিকা শ্রমিক। সোমবার কয়েকশো শ্রমিক শিয়ালদহে জমায়েত হলেও এনিয়ে সুরাহার আশ্বাস মিলল না। প্রতিবাদে স্টেশনে সাফাই বন্ধের হুঁশিয়ারি দিয়েছে শ্রমিকরা (Casual staffs)। ফলে স্টেশন চত্বর পূঁতিগন্ধময় হয়ে ওঠার আশঙ্কা দেখা দিয়েছে।

Advertisement

শিয়ালদহের ডিআরএম (DRM) এসপি সিং জানান, বড় স্টেশনগুলি ছাড়া সব স্টেশনের ঠিকা তুলে নির্ধারিত একটা টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে রেল বোর্ড। ওই টাকাতেই সাফাইয়ের কাজ করতে হবে। তিনি আরও জানিয়েছেন, বরাদ্দ টাকা আর বাড়ানো সম্ভব নয়। ফলে ঠিকা কর্মীদের অধিকাংশকে সরানো ছাড়া আর উপায় নেই বলে তিনি মনে করেছেন। শ্রমিকদের ক্ষোভ, একদিকে যখন টাকা দিচ্ছে না রেল। তখন হুঁশিয়ারি দিয়েই কাজ করিয়ে নিচ্ছে। ডিআরএম, জিএম সফরের দোহাই দিয়ে সাফাই করিয়ে নেওয়া হচ্ছে তাঁদের দিয়ে। অথচ কোনও টাকাই মিলছে না।

[আরও পড়ুন: জামিন পেয়েই পালটা, পৃথ্বী শ’র বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ দায়ের স্বপ্না গিলের]

বারো বছর ধরে বাঘাযতীন (Baghajatin) স্টেশনে সাফাইয়ে কাজ করছেন বাদল সাহা। তিনি জানান, একটা স্টেশনের সঙ্গে আরও বেশ কয়েকটি স্টেশন ছিল। চার সাফাই কর্মীর জন‌্য ৪০ হাজার টাকা মঞ্জুর হতো ঠিকাদারের থেকে। এবার ওই স্টেশনের জন‌্য রেল বরাদ্দ করেছে ১২,৪০০ টাকা। ফলে চার কর্মীর ভাগে তিন হাজার টাকা করে পড়ছে। এই অবস্থায়ও সেই টাকাও বরাদ্দ হয়নি। ফলে এখন অনাহারে দিন কাটছে বলে তাঁর অভিযোগ।

[আরও পড়ুন: ‘গোমাংস খাওয়া নিয়ে যস্মিন দেশে যদাচার বিজেপির’, মাওরি-হোসাবলের মন্তব্যে কটাক্ষ উদ্ধবের]

এদিকে, কোন স্টেশনে সাফাইয়ের জন্য কত টাকা বরাদ্দ, তার তালিকা দিয়েছে রেলে। জানা গিয়েছে, লেক গার্ডেনের সাফাইয়ের জন‌্য মাসে অর্থ বরাদ্দ হয়েছে ৭,৫০০ টাকা, পার্ক সার্কাসের জন‌্য ২১,৭০০, আগরপাড়ার জন‌্য ১৯,৭০০, দক্ষিণেশ্বর ১৯,৪০০ টাকা বরাদ্দ হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement