জ্বালানির মূল্যবৃদ্ধির অভিনব প্রতিবাদ, রিকশা নিয়ে Siachen পাড়ি গড়িয়ার রিকশাওয়ালার

02:22 PM Jul 27, 2021 |
Advertisement

অভিরূপ দাস: মহার্ঘ তেল। গাড়ি চালানো দুষ্কর। দু’চাকার সাইকেলই হোক যাতায়াতের প্রধান মাধ্যম। করোনা আবহে (Corona Pandemic) তাতে শারীরিক দূরত্ব যেমন বজায় থাকবে, পরিবেশও থাকবে সতেজ। সাইকেল করে কর্মক্ষেত্রে যেতে যখন কিন্তু কিন্তু করছেন আমজনতা, শক্ত করে হ্যান্ডেল ধরে তখন রিকশার ভেঁপু বাজাচ্ছেন সত্যেন। তাঁর গন্তব্য সিয়াচেন (Siachen)!

Advertisement

প্রতিটি রাস্তায় প্যাডেল প্রেমীদের জন্য সাইকেল লেনের দাবিতে পৃথিবীর উচ্চতম যুদ্ধক্ষেত্রে পাড়ি দেওয়ার পরিকল্পনা করেছেন গড়িয়ার রিকশাওয়ালা। দক্ষিণ শহরতলির গড়িয়া থেকে। দীর্ঘ এ রাস্তার দূরত্ব প্রায় দু’হাজার কিলোমিটার। তিলোত্তমার এঁদো গলির ভ্যাপসা গরম থেকে মাইনাস তিন ডিগ্রি সেলসিয়াসের বরফ ঢাকা রাস্তায় পৌঁছতে ভয় পাচ্ছেন তিনি। এর আগেও যে তিনি প্যাডেলে চাপ দিয়েই পৌঁছে গিয়েছিলেন লাদাখ! কাশ্মীর! এমনকী পুরীও! সঙ্গী সাইকেল রিকশা। তবে এবারের অভিযানের কারণ স্রেফ ভ্রমণের নেশা নয়। প্যাডেল গাড়ির প্রচার থাকবে তাঁর রিকশাজুড়ে।

[আরও পড়ুন: Tokyo Olympics: ইভেন্টে নামার আগে টানা দু’ দিন না খেয়ে ছিলেন, দেশে ফিরে জানালেন রুপোজয়ী চানু]

করোনা আবহে শারীরিক দূরত্বের নিদান দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বাস-ট্রামের ভিড় এড়াতে মোটরবাইক কেনার সাধ জেগেছিল অনেকেরই। কিন্তু সেখানে বাদ সেধেছে পেট্রলের দাম! রেকর্ড ভেঙে যা সেঞ্চুরি পেরিয়েছে তিলোত্তমায়। গত ৪২ দিনে পেট্রলের দাম বেড়েছে ১১.৫২ টাকা। রিকশাওয়ালা সত্যেন বলছেন, “এমতাবস্থায় সাইকেলই একমাত্র ভরসা। এই যান পরিবেশ বান্ধব শুধু নয়, শরীরও ভাল থাকে সাইকেল চালালে। সাইকেল চালিয়েই কর্মক্ষেত্রে যাক সকলে। প্রশাসনের কাছে আমার আবেদন সাইকেল লেন থাকুক প্রতিটি রাস্তায়।” সিয়াচেনের পথে তাঁর তিন চাকার রিক্সাতেও থাকবে তারই প্রচার।

Advertising
Advertising

সিয়াচেন যাওয়ার আগে শেষ মুহূর্তের পড়াশোনা সেড়ে নিচ্ছেন রিকশাওয়ালা। গন্তব্যের উচ্চতা ৫০০০ মিটারেরও বেশি। তাপমাত্রা কখনও পৌঁছে যায় মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে। সিয়াচেন হিমবাহে অক্সিজেনের মাত্রা সমতলের প্রায় ১০ শতাংশ। পারবেন এই ঝক্কি নিতে? সত্যেন জানিয়েছেন, লাদাখ যখন যেতে পেরেছেন, এখানেও অসুবিধা হবে না। দম বাড়াতে দ্বিগুণ বেগে রিকশা চালাচ্ছেন। ৭৬ কিলোমিটার দীর্ঘ সিয়াচেন হিমবাহে সারা বছর উপস্থিত থাকেন ভারতীয় সেনারা। তাঁদের কাছেও সাইকেল প্রচারের বার্তা দেবেন তিনি।

[আরও পড়ুন: অধরা সমাধানসূত্র, ৫৭ প্রাক্তন ফুটবলারদের বৈঠকের পরও মিটল না ইস্টবেঙ্গল-ইনভেস্টর জট]

তবে যাত্রাপথের খরচ বিপুল। সব ঠিক থাকলে অক্টোবরেই রওনা দিতে চান সত্যেন। তাঁর অনুরোধ, “সাইকেল প্রেমীরা এগিয়ে আসুন। তাঁদের হয়েই আমি প্রচার করব দীর্ঘ যাত্রাপথের মোড়ে মোড়ে।” উল্লেখ্য, এই সত্যেনকে নিয়ে সিনেমা তৈরি করেছেন ইন্দ্রাণী চক্রবর্তী। ৬৪ মিনিটের তথ্যচিত্র ‘লাদাখ চলে রিকশাওয়ালা’ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এক্সপ্লোরেশন অ্যাডভেঞ্চার বিভাগে শ্ৰেষ্ঠ তথ্যচিত্রের পুরস্কারও জিতে নিয়েছে।

Advertisement
Next