shono
Advertisement

সুচেতন হওয়ার লড়াইয়ে আরও একধাপ, রূপান্তরকামী সার্টিফিকেট পেলেন বুদ্ধদেবের সন্তান

প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সন্তান সুচেতন, রূপান্তরকামী হওয়ার কথা নিজেই জানিয়েছিলেন।
Posted: 09:38 AM Jan 10, 2024Updated: 09:38 AM Jan 10, 2024

স্টাফ রিপোর্টার: সুচেতনা থেকে সুচেতন হওয়ার লড়াইয়ে আরও একধাপ এগোলেন বুদ্ধদেব ভট্টাচার্যের সন্তান। এবার তিনি হাতে পেলেন ট্রান্সজেন্ডার পরিচয়পত্র।

Advertisement

প্রাক্তন মুখ‌্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) সন্তান সুচেতন, রূপান্তরকামী হওয়ার কথা নিজেই জানিয়েছিলেন। এবার নিজের বদলে যাওয়া পরিচয়ের সরকারি নথিপত্র পেলেন তিনি। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন দপ্তরের কাছ থেকে ট্রান্সজেন্ডার পরিচয়পত্র পেয়েছেন সুচেতন। এই দপ্তর থেকে রাজ‌্য সরকারের নারী ও শিশু কল‌্যাণ দপ্তরের কাছে চিঠি আসে। দপ্তর সূত্রে খবর, গত ৫ জানুয়ারি সেই পরিচয়পত্র রাজ্যে আসে। তার পরই তা পাঠিয়ে দেওয়া হয় সুচেতনের বাড়িতে।

[আরও পড়ুন: রামমন্দির নিয়ে অবস্থান কী? জয়নগরের সভায় স্পষ্ট করলেন মমতা]

রাজ্যের নারী ও শিশু কল‌্যাণ দপ্তরের মন্ত্রী শশী পাঁজা জানান, ‘‘দপ্তরের ভারপ্রাপ্ত আধিকারিক আছেন। তিনিই বিষয়টি দেখেন।’’ খবর প্রকাশিত হওয়ার পর সুচেতনের মোবাইলে ফোন করলেও বেজে গিয়েছে। তিনি ফোন ধরেননি। তবে পারিবারিক সূত্রে খবর, তিনি কলকাতার বাইরে রয়েছেন। সুচেতনের বন্ধুবান্ধব সূত্রে জানা গিয়েছে, তাঁরা জানতেন যে প্রায় ছ’মাস আগেই ট্রান্সজেন্ডার সার্টিফিকেট পাওয়ার জন‌্য আবেদন করেছিলেন সুচেতন। এই লড়াইয়ের জন‌্য সুচেতনকে অভিনন্দনও জানিয়েছেন তাঁরা।

বস্তুত, নিজেকেই সরকারের কাছে ঘোষণা করতে হয় যে তিনি রূপান্তরকামী। এর ফলে যে ব‌্যক্তি রূপান্তরকামী বলে ঘোষণা করেন, তাঁর আধার এবং প‌্যান কার্ডে রূপান্তরকামী লেখা থাকে। পাশাপাশি একটি সার্টিফিকেট দেওয়া হয় বলে সূত্রের খবর।

[আরও পড়ুন: ভারতের সঙ্গে টানাপোড়েনে আর্থিক ক্ষতি! বেকায়দায় পড়ে চিনা ট্যুরিস্টদের দ্বারস্থ মালদ্বীপ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement