shono
Advertisement

‘ভালোবাসার প্রমাণ দেওয়া বোঝা’, অধ্যাত্মবাদের সঙ্গে প্রেমের বার্তা রবিশংকরের

চার বছর পর কলকাতায় শ্রী শ্রী রবিশংকর, ভাষণ শুনতে ভিড় অনুরাগীদের।
Posted: 04:27 PM Dec 04, 2023Updated: 08:29 PM Dec 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসার সমুদ্রে ডুবে থাকা জনগণের মনে অধ্যাত্ম বোধ গড়ে তুলতে জীবনভর কাজ করেছেন। বুঝিয়েছেন, বাস্তবের হাজারও প্রতিকূলতা সত্ত্বেও হিংসা, দ্বেষ ভুলে মানুষের সঙ্গে মানুষের নিবিড় সংযোগ গড়ে তুলতে ভক্তিই সবচেয়ে বড় শক্তি। তাঁর কথায়, “ভক্তি ছাড়া জীবন শুকনো এবং এটিই ভক্তির জায়গা।” চার বছর পর কলকাতায় (Kolkata) এসে এই ভক্তি-প্রেমের মিশ্র পাঠই আবার পড়ালেন গুরুদেব শ্রী শ্রী রবিশংকর(Sri Sri Ravi Shankar)। শনি ও রবিবার দক্ষিণ কলকাতার গীতাঞ্জলি স্টেডিয়ামে ১২ হাজার মানুষের সমাগম হয়েছিল তাঁর ভাষণ শুনতে। শুধু বাংলারই নয়, এই সম্মেলনে যোগ দিতে এসেছিলেন বাংলাদেশ, ভুটানের ভক্তরাও।

Advertisement

ধ্যান, জ্ঞান, ভক্তি, প্রেম – এসবই সুস্থ ও সুন্দর জীবনের মূল উপকরণ। আর সেসব নিয়েই ‘দি আর্ট অফ লিভিং’ (Art of Living)। যার প্রতিষ্ঠাতা গুরুদেব শ্রী শ্রী রবিশংকর। গত সপ্তাহান্তে গীতাঞ্জলি স্টেডিয়ামে ‘বেঙ্গল মেডিটেটস ইভেন্ট’ অনুষ্ঠানে বক্তব্য রেখেছেন তিনি। বলেন, “ভুল করতে ভয় পেয়ো না, কিন্তু নতুন কোনও ভুল কোরো। মনের পরিছন্নতা এবং হৃদয়ের পবিত্রতা ও কর্মে আন্তরিকতাই হল খুশি থাকার, খাঁটি মানুষ হওয়ার অন্যতম প্রধান চাবিকাঠি।” যে কোনও সম্পর্ক ভাঙা থেকে মানুষের যে অন্তঃবেদনা, তা নিরসনের উপায়ও বাতলে দিয়েছেন গুরুদেব। বলেন, “কারও ভালোবাসার প্রমাণ আমাদের দেওয়ার জন্য কাউকে জিজ্ঞাসা করতে হবে না। ভালোবাসার প্রমাণ দেওয়া এক বোঝা স্বরূপ।”

[আরও পড়ুন: মিজোরামে ম্যাজিক ফিগার ছুঁয়ে ফেলল ZPM, গদিচ্যুত জোরামথাঙ্গা, বিজেপি-কংগ্রেস নামমাত্র]

রাজনৈতিক নেতাদের উদ্দেশে রবিশংকরজির বার্তা, ”প্রাচ্য বিজ্ঞানের সঙ্গে আধ্যাত্মিকতার কোনও বিবাদ নেই। বরং প্রাচ্য বিজ্ঞানই আধ্যাত্মিকতার অনুভবকে উৎসাহিত করে।” ভক্তিবাদ, অধ্যাত্মবাদে অনুপ্রাণিত করা ছাড়াও বিভিন্ন সমাজকল্যাণমূলক কাজে অনুপ্রেরণা জুগিয়েছেন শ্রী শ্রী রবিশংকর। মহিলাদের স্বশক্তিকরণের পথে এগিয়ে দেওয়ার পথ স্বরূপ কাশ্মীর, বিহার, ভারতের উত্তর প্রান্তে কাজ ছাড়াও এবং কসোভো, কলম্বিয়া, লেবানন, ইরাক, জামাইকার মতো দেশে প্রাকৃতিক দুর্যোগ এবং ট্রমা রিলিফ সেন্টার, জেলবন্দিদের পুনর্বাসন এবং গ্রামীণ ও শিক্ষার সামগ্রিক উন্নয়নে কাজ করেন।

[আরও পড়ুন: কেন্দ্রীয় প্রকল্পে রং বিতর্কে রাজ্যকে জবাব দিল কেন্দ্র, বিধানসভায় সরব মুখ্যমন্ত্রী]

পশ্চিমবঙ্গে গুরুদেব ‘উড়ান’ নামে একটি প্রকল্প শুরু করেছেন। যৌনকর্মীদের সন্তানদের জন্য এক নিরাপদ আশ্রয়স্থল এটি। যৌনকর্মীদের ছেলেমেয়েদের সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনার ও তাদের সবরকম সাহায্যের এক অন্যতম কর্মপ্রয়াস। ‘আর্ট অফ লিভিং’, জোকায় একটি আবাসিক স্কুল চালায়, যেখানে উষ্ণ বন্ধুত্বপূর্ণ পরিবেশে এই বাচ্চারা যথাযথ শিক্ষা, পুষ্টিযুক্ত খাবার এবং অন্যান্য সুবিধা পেয়ে থাকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement