shono
Advertisement

‘ভাবলে খারাপ লাগে, বিধানসভায় বামেদের কেউ নেই’, জ্যোতি বসুর জন্মদিনে শ্রদ্ধাজ্ঞাপনের পর আক্ষেপ স্পিকারের

শ্রদ্ধাজ্ঞাপন করলেন ফিরহাদ হাকিমও।
Posted: 04:35 PM Jul 08, 2022Updated: 04:38 PM Jul 08, 2022

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: আজ পশ্চিমবঙ্গের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর (Jyoti Basu) ১০৯ তন জন্মদিন। বিধানসভায় তাঁর তৈলচিত্রে মাল্যদান করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বললেন, “রাজনৈতিক মতবিরোধ ছিল, কিন্তু তার হাতে গড়া সিপিএমের কোনও প্রতিনিধি বিধানসভায় না থাকাটা অত্যন্ত দুর্ভাগ্যের। ভাবলেও খারাপ লাগে।”

Advertisement

একুশের ভোটযুদ্ধে একটি আসনও পায়নি বামেরা। ফলে স্বাভাবিকভাবেই বিধানসভায় বাম প্রতিনিধি নেই। ফলে গতবছরের মতো এবারও জ্যোতি বসুর জন্মদিনে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করলেন তৃণমূল বিধায়করা। প্রথমেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জ্যোতিবাবুর তৈলচিত্রে মাল্যদান করেন। এরপর তিনি বলেন, “৩৪ বছর যে দলটা শাসন করেছে, যাদের সঙ্গে আমাদের রাজনৈতিক বিরোধ ছিল, কিন্তু সেই দলটার কোনও প্রতিনিধি না থাকাটা দুর্ভাগ্যজনক।”

[আরও পড়ুন: ৩ তৃণমূল নেতা খুনের পর থেকে থমথমে ক্যানিং, আটক দুই মহিলা, ৬ অভিযুক্তের নামে FIR]

জ্যোতি বসু সম্পর্কে বিমান বন্দ্যোপাধ্যায়ের মূল্যায়ন, “২১ জুলাইয়ের ঘটনা না ঘটালেই পারতেন। কিন্তু তাঁর অনেক ইতিবাচক দিকও ছিল। প্রধানমন্ত্রী হওয়ার অনুরোধও দলের সিদ্ধান্তের জন্য প্রত্যাখ্যান করেছিলেন।” জ্যোতি বসুর ছবিতে মাল্যদানের পর ফিরহাদ হাকিম বলেন, “রাজনৈতিকভাবে বিরোধ থাকতেই পারে। কিন্তু সমস্ত গুণী মানুষকে আমরা শ্রদ্ধা জানাই। এটাই আমাদের প্রথা।” বিজেপি প্রসঙ্গে তাঁর বক্তব্য, “বর্বর দল। জ্যোতিবাবু বলতেন, ঠিক বলতেন।”

উল্লেখ্য, জ্যোতি বসুর জন্মদিনে দলের তরফেও তাঁকে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়েছে। একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

 

[আরও পড়ুন: উত্তরবঙ্গের পর এবার উঃ ২৪ পরগনা, অ্যাসিড পোকার হানায় চামড়া পুড়ল জনপ্রিয় ইউটিউবারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement