shono
Advertisement
Stamp Duty

রাজ্যবাসীর জন্য দুঃসংবাদ! সম্পত্তি কেনাবেচার স্ট্যাম্প ডিউটিতে ছাড় প্রত্যাহার করল সরকার

জেনে নিন কত বাড়ল খরচ।
Published By: Tiyasha SarkarPosted: 12:51 PM Jul 02, 2024Updated: 02:14 PM Jul 02, 2024

স্টাফ রিপোর্টার: সামনেই সম্পত্তি কেনার পরিকল্পনা রয়েছে? তাহলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। স্ট‌্যাম্প ডিউটিতে(Stamp Duty) ছাড়ের মেয়াদ আর বাড়াল না রাজ্য সরকার। জেনে নিন কত বাড়ল খরচ।

Advertisement

২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত সম্পত্তি কেনাবেচায় স্ট‌্যাম্প ডিউটিতে ২ শতাংশ পর্যন্ত ছাড় ছিল। সোমবার, ১ জুলাই থেকে ছাড় প্রত‌্যাহার করে নিল রাজ্য। প্রত‌্যাহার করা হয়েছে পেট্রল-ডিটেলের ক্ষেত্রেও তেলের বিক্রয় কর লিটারে এক টাকা ছাড়ের সুবিধাও। ছাড়ের মেয়াদ ৩০ জুন শেষ হওয়ায় রবিবার থেকে পেট্রল, ডিজেলের দাম লিটারপতি যথাক্রমে ১.০১ টাকা ও এক টাকা করে বেড়েছে। নবান্ন সূত্রে এমনটাই খবর। 

[আরও পড়ুন: বিরাট-ব্যাটের ভূয়সী প্রশংসা মোদির, প্রধানমন্ত্রীকে ‘ধন্যবাদ’ জানালেন কোহলি]

কোভিড অতিমারির সময় অর্থনৈতিক কারণে বাণিজ্যিক লেনদেন বাড়াতে এবং সাধারণ মানুষের সুবিধার্থে এই ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ওই সময় ফ্ল্যাট কেনা বেচায় বেশ বড়সড় ধাক্কা এসেছিল। সার্বিকভাবে আবাসন শিল্পের অবস্থা খারাপ হয়ে গিয়েছিল। সেই কারণেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় স্ট্যাম্প ডিউটি ও সার্কেল রেটে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিলেন।‌

অর্থ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ২০২১-এর জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়েছিল। প্রায় তিন বছর পর পরিস্থিতি বিবেচনা করে এই ছাড় তুলে নেওয়ার সিদ্ধান্ত হল। সার্কেল রেটের ১০ শতাংশ ছাড়ও তুলে নেওয়া হল। এবার থেকে সম্পত্তি ক্রয় বিক্রয় মূল্যের ওপর ৭ শতাংশ হারে স্ট্যাম্প ডিউটি দিতে হবে। উল্লেখ্য, ২০২১ সালের জুলাই থেকে আবাসন শিল্পকে চাঙ্গা করতে ফ্ল্যাট বাড়ির কেনাবেচায় স্ট্যাম্প ডিউটি ২ শতাংশ ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। শুধু স্ট্যাম্প ডিউটিতেই নয়, সরকার নির্ধারিত দাম বা সার্কেল রেটেও ১০ শতাংশ ছাড়ের মেয়াদ ২০২৩-এর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থদপ্তর পরে দু’টো ক্ষেত্রেই ছাড়ের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়ায়।

[আরও পড়ুন: পেনাল্টি মিস রোনাল্ডোর, নাটকীয় টাইব্রেকারে স্লোভেনিয়াকে হারিয়ে ইউরোর কোয়ার্টারে পর্তুগাল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সামনেই সম্পতি কেনা-বেচার পরিকল্পনা রয়েছে? তাহলে আপনার জন্য রয়েছে দুসংবাদ।
  • স্ট‌্যাম্প ডিউটিতে ছাড়ের মেয়াদ আর বাড়াল না রাজ্য সরকার।
  • জেনে নিন কত বাড়ল খরচ।
Advertisement