shono
Advertisement

চিনা হ্যাকারের হানা? রাজ্য সরকারি ওয়েবসাইট খুলল না দীর্ঘক্ষণ

এগিয়ে বাংলা, দুয়ারে সরকার-সহ অন্যান্য সরকারি ওয়েবসাইটগুলো খোলা যায়নি।
Posted: 08:23 PM Dec 24, 2022Updated: 08:24 PM Dec 24, 2022

নব্যেন্দু হাজরা: রাজ্যের একাধিক সরকারি ওয়েবসাইট অচল রইল শনিবার। বেলা ১২টা থেকে এগিয়ে বাংলা, দুয়ারে সরকার-সহ অন‌্যান‌্য সরকারি ওয়েবসাইটগুলো খোলা যায়নি। তাহলে কি সরকারি ওয়েবসাইটগুলি হ্যাক করা হয়েছিল, মুখে মুখে ফিরছে সেই প্রশ্ন।

Advertisement

এই সাইটগুলো সরকারি আধিকারিক ছাড়াও সাধারণ মানুষরাও খুলতে পারেন। কিন্তু এদিন দুপুরের পর থেকে সাইটগুলো বন্ধ ছিল। সূত্রের খবর, বিষয়টি নজরে আসে জুডিসিয়াল দপ্তরের যে ওয়েবসাইট তা খোলার সময়। সেটাতে ‘হ‌্যাকড বাই ডেথ ব্রেন’ লেখা দেখায়। বিশেষজ্ঞরা সেটি হ‌্যাকড হওয়ার আশঙ্কা করেন। আর তারপরই হ‌্যাকের আশঙ্কায় বাকি ওয়েবসাইটগুলোও বন্ধ করে দেওয়া হয়। তবে নবান্নের তরফে এবিষয়ে কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: ‘ভিখারি হয়ে গিয়েছি আমরা’, রাজ্য সরকারকে বিঁধতে গিয়ে বিতর্কে দিলীপ]

উল্লেখ্য, কিছুদিন আগে দিল্লির এইমসের সাইটে হানা দেয় চিনা হ্যাকাররা। তা নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। এদিন রাজ্য সরকারি ওয়েবসাইটগুলির সমস্যা হওয়ায় সেই প্রশ্নই ফের মাথাচারা দিয়েছে। তবে কি রাজ্য সরকারি ওয়েবসাইটেও চিনা হ্যাকাররা হানা দিল?

কিছুদিন আগে দিল্লির এইমসে (Delhi AIIMS) বড়সড় সাইবার হামলা (Cyber Attack) হয়েছিল। তদন্তে জানা গিয়েছিল, কোনও এক কর্মী কম্পিউটারে কাজ করার সময় সাধারণ নিয়ম মানেননি বলেই বড় বিপদ ঘটে। এদিন সরকারি সূত্রে জানা গিয়েছে, দিল্লি এইমসে সাইবার হামলা চালায় চিনা হ্যাকাররা (China Hackers)। এর ফলে কয়েক লক্ষ রোগীর নথি হ্যাকারদের দখলে চলে যায়। সেই নথিপত্র উদ্ধার করা সম্ভব হয়েছে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে এদিন।

[আরও পড়ুন: আবাস যোজনার তালিকা থেকে বাদ বহু নাম! জনরোষের শঙ্কায় গণইস্তফা পঞ্চায়েত সদস্যদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement