shono
Advertisement

স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসায় আরও কড়া প্রশাসন, সমস্যা মেটাতে শীঘ্রই চালু বিশেষ ইউনিট

সাংবাদিক সম্মেলন করে এই সিদ্ধান্তের কথা জানান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, মন্ত্রী অরূপ বিশ্বাস ও মলয় ঘটক।
Posted: 07:03 PM Mar 27, 2023Updated: 07:07 PM Mar 27, 2023

নব্যেন্দু হাজরা: হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে রাজ্যবাসীর সুবিধার্থে স্বাস্থ্যসাথী কার্ড চালু করে তৃণমূল সরকার। কিন্তু এই কার্ড ফিরিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বারবার। এই কার্ড দেখালেও মেলেনি পরিষেবা। যা নিয়ে বিক্ষোভ-বিতর্কও কম হয়নি। প্রশাসনের তরফে একাধিকবার সতর্ক করা সত্ত্বেও বেশ কিছু হাসপাতাল পরিষেবা দিতে রাজি হয়নি। এবার এই সমস্যা মেটাতে আরও কড়া পদক্ষেপ রাজ্য সরকারের। এর জন্য শীঘ্রই চালু হবে প্রোজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট তৈরি করা হচ্ছে। সোমবার নবান্নে ক্যাবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

কী কাজ করবে এই ইউনিট? বিভিন্ন সময় রোগীর পরিবার স্বাস্থ্যসাথী কার্ড (Swasthya Sathi card) নিয়ে হাসপাতালে যান। কিন্তু সেই কার্ডের বিনিময়ে অনেক ক্ষেত্রেই পরিষেবা দেওয়া হয় না। সরকারি ও বেসরকারি- দুই হাসপাতালেই প্রত্যাখ্যাত হয় রাজ্যবাসীর জন্য সরকারের তরফে দেওয়া এই কার্ড। এই সমস্যায় যাতে রোগীর পরিবারকে না পড়তে হয়, সেটাই নিশ্চিত করবে এই ইউনিট। প্রয়োজনে হাসপাতালের সঙ্গে কথা বলবে। অথবা রোগীকে অন্য হাসপাতালে ভরতি করা যাবে কি না, তারও দেখভাল করবে এই বিশেষ ইউনিট। অফলাইনের পাশাপাশি অনলাইনেও অভিযোগ জানানো যাবে।

[আরও পড়ুন: DA’র দাবিতে ধর্মঘটে শামিল হওয়ায় শোকজ, ‘হ্যাপি শোকজ ডে’ পালন করে জবাব ধর্মঘটীদের]

সোমবার সাংবাদিক সম্মেলন করে এই সিদ্ধান্তের কথা জানান পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, মন্ত্রী অরূপ বিশ্বাস ও মলয় ঘটক। তাঁরা নিশ্চিত করেন, ভবিষ্যতে স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে আর কোনও অসুবিধার মধ্যে পড়তে হবে না সাধারণ মানুষকে। কোনও হাসপাতাল কার্ড প্রত্যাখ্যান করলে তার প্রতিকারও হয়ে যাবে। অভিযোগ পেলে কঠোর ব্যবস্থাও নেবে প্রশাসন। তবে কবে থেকে এই পরিষেবা চালু হবে কিংবা ইউনিটে কতজন সদস্য থাকবেন, সে বিষয়ে এখনও পর্যন্ত বিস্তারিত কিছু জানানো হয়নি।

[আরও পড়ুন: এপ্রিল মাসে ১৫ দিন বন্ধ ব্যাংকিং পরিষেবা! ব্যাংক যাওয়ার আগে জেনে নিন খুঁটিনাটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement