Advertisement

করোনা পরিস্থিতির জের, ২০২২ সালের Higher Secondary’র পাঠ্যক্রমে কাটছাঁটের সিদ্ধান্ত

09:26 AM Aug 07, 2021 |

সংবাদ প্রতিদিন ব্যুরো: করোনা (Covid 19) আবহকে মাথায় রেখে আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা হতে চলেছে সংক্ষিপ্ত পাঠ্যক্রমে। শুক্রবার বিজ্ঞপ্তি জারি করে একথা জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী বছর আইসিএসই ও আইএসসি পরীক্ষা হবে দুই পর্বে তথা দুটি সেমেস্টারে। সিবিএসই এই পদ্ধতিতে আগামী বছর মূল‌্যায়নের কথা আগেই ঘোষণা করেছিল। শুক্রবার আইসিএসই ও আইএসসি বোর্ড তথা ‘কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশন’ (সিআইএসসিই) (CISCE) নয়া পদ্ধতির কথা ঘোষণা করেছে। তারা জানিয়েছে, আগামী অর্থাৎ ২০২১-’২২ শিক্ষাবর্ষে দু’টি সেমেস্টারে হবে আইসিএসই তথা দশম এবং আইএসসি তথা দ্বাদশ শ্রেণির পরীক্ষা। প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে নভেম্বর নাগাদ। দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে মার্চ-এপ্রিল নাগাদ। সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ‌্যারাথুন এদিন বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, তাদের নবম ও একাদশ শ্রেণির পরীক্ষা ২০২১ সালে হবে না। এই দুই ক্লাসের সিলেবাসেও কোনও পরিবর্তন হচ্ছে না।

Advertisement

এই বছর অতিমারীর আবহে বিশেষজ্ঞ কমিটির সুপারিশে উচ্চমাধ্যমিক (Higher Secondary) ও একাদশের বার্ষিক পরীক্ষার পাঠ্যসূচি কাঁটছাঁট করা হয়েছিল। তার ভিত্তিতে প্রশ্নপত্রের ধরনেরও বদল করা হয়। সংসদের তরফে, ২০২২ সালের উচ্চমাধ্যমিক ও একাদশের বার্ষিক পরীক্ষার জন্য সংক্ষিপ্ত পাঠ্যক্রম ও পরিবর্তিত প্রশ্নপত্রের ধরন বজায় রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে সংগীত, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, ভিস্যুয়াল আর্টস এবং বৃত্তিমূলক বিষয়-সহ যে সমস্ত বিষয়গুলির থিওরি পরীক্ষা ৬০ বা তার কম নম্বরে হয়, সেগুলির পাঠ্যক্রমে কোনও রকম কাঁটছাঁট করা হবে না বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: দেশে Corona’র দাপটের জন্য ‘বিজ্ঞান’কেই কাঠগড়ায় তুললেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়]

এদিকে, সিআইএসসিই-র তরফে জানানো হয়েছে, আগামী শিক্ষাবর্ষের জন্য নির্ধারিত পাঠ্যসূচির (Syllabus) ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে প্রথম সেমেস্টারে। বাকি ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে। নভেম্বরে প্রথম সেমেস্টারের পরীক্ষা হবে এমসিকিউ (MCQ) ভিত্তিতে এবং বাড়িতে বসে অনলাইনে। দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা হবে মার্চ-এপ্রিল নাগাদ। ওই পরীক্ষা অফলাইন না অনলাইন, কোন মাধ‌্যমে হবে তা স্পষ্ট করে এখনই বলা হয়নি। আইসিএসই (ICSE) দশমের দুই সেমেস্টারেই ৮০/১০০ নম্বরের পরীক্ষা হবে।

অন্যদিকে, আইএসসি দ্বাদশের দুই সেমেস্টারে পরীক্ষা হবে ৭০/৮০ নম্বরের। নতুন পাঠ্যসূচি মিলবে বোর্ডের ওয়েবসাইটের ‘পাবলিকেশন’ নামক বিভাগে। নভেম্বরে পাঠ‌্যসূচির ৫০ শতাংশের উপর পরীক্ষা হবে। বাকি ৫০ শতাংশ পাঠ‌্যসূচির উপর পরীক্ষা হবে দ্বিতীয় সেমেস্টারে। দ্বিতীয় সেমেস্টারে প্রথম সেমেস্টারের পাঠ‌্যসূচির অন্তর্ভুক্ত হবে না। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আইএসসি দ্বাদশ শ্রেণির পরীক্ষায় প্র্যাক্টিক্যাল বা প্রোজেক্টের জন্যও বরাদ্দ থাকবে কিছু নম্বর। কোভিড পরিস্থিতির বিষয়টি নজরে রেখেই ঠিক করা হবে, প্র্যাকটিক্যাল পরীক্ষার (Practical Exam) জন্য পড়ুয়াদের স্কুলে আসতে হবে নাকি বাড়িতে বসে অনলাইনেই দেওয়া যাবে পরীক্ষা। অন্যদিকে, আইসিএসই পরীক্ষায় অন্তর্বর্তী মূল্যায়ন পদ্ধতির মাধ্যমেও পরীক্ষার্থীদের মূল্যায়ন করা হবে।

[আরও পড়ুন: WBJEE 2021 ফলপ্রকাশ: ৯৯.৫% পরীক্ষার্থীর নাম মেধাতালিকায়, কাউন্সেলিং শুরু আগামী সপ্তাহেই]

Advertisement
Next