shono
Advertisement

বাজেটের আগে ‘রীতি-নীতি’ শেখাতে নতুন বিধায়কদের ক্লাস, কর্মশালায় আমন্ত্রণ বিরোধীদেরও

৬ ফেব্রুয়ারি সকালে বিধায়কদের কর্মশালা।
Posted: 09:00 AM Feb 01, 2023Updated: 09:00 AM Feb 01, 2023

স্টাফ রিপোর্টার: বাজেট অধিবেশনের আগেই রাজ্যের ‘নবনির্বাচিত’ বিধায়কদের পরিষদীয় রীতি-নীতি শেখাতে কর্মশালা বসছে বিধানসভায় (Legislative assembly)। তৃণমূল কংগ্রেসের (TMC) প্রায় ৭০ জন এবং বিরোধী দলের জনা ৫৫ বিধায়ক এবারই প্রথম জিতে বিধানসভায় পা রেখেছেন। তবে দ্বিতীয় বা তৃতীয়বার জয়ী বিধায়করাও চাইলে পরিষদীয় রীতিনীতি শেখার ওই কর্মশালায় যোগ দিতে পারেন বলে মঙ্গলবার জানিয়েছেন বিধানসভার অধ‌্যক্ষ বিমান বন্দ্যোপাধ‌্যায়।

Advertisement

বিধায়কদের এই ‘প্রশিক্ষণ’ শিবির নিয়ে এদিন পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায় বলেন, ‘‘শেখা ও জানার কোনও শেষ নেই। প্রতিনিয়ত পরিষদীয় ও সংসদীয় রীতিনীতি বদল হচ্ছে। তাই যে কোনও বিধায়ক এসে প্রশিক্ষণ শিবিরে যোগ দিতে পারেন।’’ তবে বিধানসভার অধিবেশনে নিয়মিত অংশ নেওয়া ও শেখার আগ্রহকে বেশি গুরুত্ব দিয়েছেন পরিষদীয় মন্ত্রী। এবছর রাজ‌্য বাজেট অধিবেশন শুরু হবে আগামী ৮ ফেব্রুয়ারি, বুধবার রাজ‌্যপাল সি ভি আনন্দ বোসের ভাষণ দিয়ে। ৯ ফেব্রুয়ারি শোকপ্রস্তাব পেশ হবে। তার আগে ৭ ফেব্রুয়ারি বিধানসভার কার্যপরিচালন কমিটির বৈঠক বসবে। সেখানেই রাজ‌্যপালের ভাষণের উপর আলোচনার সময়সীমা ও বাজেট পেশের দিনক্ষণও চূড়ান্ত হবে।

[আরও পড়ুন: নিয়োগ দুর্নীতি: কুন্তল-তাপস-গোপালের বয়ানে বাড়ছে রহস্য, টাকার লেনদেনের সন্ধানে ইডি]

সূত্রের খবর, এর আগে ১০ ফেব্রুয়ারি রাজ‌্য বাজেট পেশ করার কথা হলেও এখন তা পিছিয়ে পরের সপ্তাহে হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে ১০ ফেব্রুয়ারি রাজ‌্যপালের ভাষণের উপর আলোচনা হতে পারে। শাসকদলের এক প্রবীণ বিধায়কের এদিন সরস মন্তব‌্য, ‘ধনকড়ের সময় অধিবেশনে রাজ‌্যপালের আসা ও ভাষণ দেওয়া নিয়ে রীতিমতো উত্তেজনার পারদ সপ্তমে উঠে থাকছিল। এবার আনন্দ বোসের ভাষণে অন্তত তা হওয়ার সম্ভাবনা কম বলেই মনে হচ্ছে।’ শীতকালীন অধিবেশনে বিধায়কদের হাজিরা ও ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করেছিলেন স্বয়ং অধ‌্যক্ষ বিমান বন্দ্যোপাধ‌্যায়।

আগামী ৬ ফেব্রুয়ারি, সোমবার সকাল ১০.৪৫ মিনিটে বিধায়কদের এই কর্মশালা শুরু হবে নতুন অডিটোরিয়ামে। চলবে বিকেল সাড়ে চারটে পর্যন্ত। প্রশিক্ষকের ভূমিকায় থাকার কথা সাংসদ সৌগত রায়, প্রাক্তন পরিষদীয় মন্ত্রী প্রবোধ সিনহা, বর্তমান পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়, পরিবেশমন্ত্রী মানস ভুঁইয়া, তাপস রায় প্রমুখ। স্পিকার জানিয়েছেন, ‘‘বিরোধী দলনেতা ও মনোজ টিগ্গা-সহ সমস্ত বিধায়কদেরই আমন্ত্রণ জানানো হয়েছে কর্মশালায়।’’ বিরোধী দলের তরফে এদিন পালটা প্রশ্ন, বিধানসভা ভোটের ২১ মাস পরে বিধায়কদের জন‌্য এমন প্রশিক্ষণ শিবিরের আয়োজন তো হাস‌্যকর।

[আরও পড়ুন: কালো টাকা সাদা করার অভিযোগ, শহরে দিনভর তল্লাশি ইডি ও আয়কর দপ্তরের]

যদিও শাসক শিবিরের যুক্তি, ‘‘২০২১ সালের বিধানসভা ভোটের পর পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ‌্যায়ের দায়িত্ব ছিল এটা আয়োজনের, কিন্তু তিনি তা পালন করেননি।’’ প্রশিক্ষণ শিবির নিয়ে মুখ‌্যসচেতক নির্মল ঘোষ জানান, ‘‘শুধু রীতিনীতি নয়, বিধায়কদের অধিকার এবং অধিবেশন কক্ষে উপস্থাপনের বিষয়টি শেখানো হবে। অর্থ বিল বা সামাজিক বিলের পৃথক গুরুত্ব জানানোর প্রয়োজন রয়েছে।’’ পরিষদীয় দলের এক পদাধিকারী আক্ষেপ করে বলেন, ‘‘অনেক বিধায়ক নিজের কেন্দ্র নিয়ে একটি প্রশ্নও করেন না। এঁদের আর প্রশিক্ষণ দিয়ে কী হবে?’’

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement