shono
Advertisement

হার্নিয়ার ব্যথায় কাবু? কীভাবে পাবেন এই যন্ত্রণা থেকে মুক্তি? জানালেন বিশেষজ্ঞ

এই সমস্যা কিন্তু একেবারেই হালকাভাবে নেবেন না।
Posted: 08:51 PM Jul 07, 2023Updated: 08:51 PM Jul 07, 2023

সামান্য হার্নিয়া অনেক সময় প্রাণঘাতী পর্যন্ত হতে পারে। সঠিক সময়ে সর্বাধুনিক পদ্ধতিতে হার্নিয়ার চিকিৎসা সম্পর্কে জানালেন অ্যাডভান্স ল্যাপারোস্কপিক সার্জন ডা. সুমন্ত্র রায়।

Advertisement

হার্নিয়া নামটির সঙ্গে কমবেশি সবাই পরিচিত। কিন্তু এ ব্যাপারে বিশদে জানে ক’জন? তাই এই মামুলি অসুখটিও কখনও কারও ক্ষেত্রে বড় বিপদ ডেকে আনে। তাই হার্নিয়ার ধরা পড়লে দ্রুত চিকিৎসা ও ছোট্ট একটি প্রয়োজনীয় অপারেশন করে নিলে খুব তাড়াতাড়ি স্বাভাবিক জীবনে ফিরে আসা সম্ভব। 

ঠিক কী হয়?

সাধারণভাবে হার্নিয়া হল পেটের দেওয়ালের একটি ত্রুটি বা ফাঁক যার মধ্যে দিয়ে পেটের ভেতরের চর্বি (Omentum) বা খাদ্যনালী (Intestine) বেরিয়ে আসে। এর ফলে পেটের বা কুঁচকির কোনও অংশ ফুলে ওঠে এবং অনেক সময়ে ব্যথার সৃষ্টি হয়। হার্নিয়ার বেশ কয়েকটি অবস্থান এবং প্রকারভেদ রয়েছে। সাধারণ অঞ্চলগুলি কুঁচকি (Inguinal or Femoral), নাভি (Umbilical), নাভির উপরে বা নিচে (Ventral) এবং পূর্বে অপারেশন হয়েছে এমন স্থানে (Incisional hernia) হয়ে থাকে। পেটের পেশি দুর্বলতা এবং বেশ কিছু সময় ধরে এই দুর্বলতা অবিরাম চলতে থাকার কারণে হার্নিয়া সৃষ্টি হয়ে থাকে।

পেটের পেশি দুর্বলতা অবিরাম চলতে থাকার কারণে হার্নিয়া সৃষ্টি হয়ে থাকে।

আরও যে কারণে হয়

হার্নিয়ার কারণগুলি হল কোনও জন্মগত ত্রুটি, বয়স বাড়ার সাথে সাথে বাড়তে থাকা পেশি দুর্বলতা, অতিরিক্ত ওজন বা স্থূলত্ব। এছাড়া আরও যে কারণগুলি হার্নিয়ার সমস্যাকে বাড়িয়ে তুলতে পারে সেগুলি হল কোষ্ঠকাঠিন্য, প্রস্টেট বৃদ্ধির কারণে চাপ দিয়ে প্রস্রাব করা, ক্রমাগত কাশি, পেটে আঘাত বা অস্ত্রোপচার, যথেচ্ছভাবে অতিরিক্ত ভারী ওজন তোলা, ধূমপান। পুরুষদের মধ্যে হার্নিয়ার সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই কুঁচকি অঞ্চলে দেখা যায় এবং মহিলাদের ক্ষেত্রে প্রায়শই নাভির কাছে পেটের অঞ্চলে বেশি দেখা যায়।

মহিলাদের ক্ষেত্রে প্রায়শই নাভির কাছে পেটের অঞ্চলে বেশি দেখা যায়।

সঠিক সময়ে হার্নিয়ার চিকিৎসা না করা হলে হার্নিয়ার সমস্যা জটিল আকার ধারণ করতে পারে। হার্নিয়ার ফাঁক থেকে বেরিয়ে আসা খাদ্যনালী জড়িয়ে গেলে যে কোনও সময় অসহ্য ব্যথা বমি হতে পারে যাকে অবস্ট্রাকটিভ হার্নিয়া বা স্ট্রাঙ্গুলেটেড হার্নিয়া বলা হয়ে থাকে এবং তা প্রাণঘাতী হতে পারে।

[আরও পড়ুন: অমলেট, সিদ্ধ ডিম না পোচ, কোনটা খাওয়া বেশি উপকারী? জানালেন বিশেষজ্ঞ]

সঠিক চিকিৎসা কী?

একটি লক্ষনীয় বিষয় হল হার্নিয়ার চিকিৎসা ওষুধের দ্বারা সম্ভব নয়। একমাত্র অপারেশনের দ্বারাই হার্নিয়ার চিকিৎসা সম্ভব। হার্নিয়া চিকিৎসার ভিত্তি হল (Mesh) বা জালি বসিয়ে হার্নিয়া রিপেয়ার। চিকিৎসা বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে হার্নিয়া অপারেশন এখন অনেক উন্নততর হয়েছে এবং ল্যাপারোস্কপি সার্জারি বা মিনিমালি ইনভেসিভ (MIS) পদ্ধতিতে করা হয়ে থাকে। উন্নত প্রযুক্তি এবং শল্য চিকিৎসকের দক্ষতার উপর হার্নিয়া চিকিৎসার সাফল্য নির্ভর করে।

উন্নত প্রযুক্তি এবং শল্য চিকিৎসকের দক্ষতার উপর হার্নিয়া চিকিৎসার সাফল্য নির্ভর করে।

TAPP, TEP, ETEP,TAR, IPOM- হলো হার্নিয়া চিকিৎসার বিভিন্ন প্রকার এডভান্স ল্যাপারোস্কপি সার্জারি।

উন্নত সার্জারিতে ব্যথা প্রায় নেই

ল্যাপারোস্কপি সার্জারিতে কয়েকটি ছিদ্র করে দূরবীনের সাহায্যে অপারেশন করা হয় বা জাল বসানো হয় । এর ফলে খুব দ্রুততার সঙ্গে সুস্থ হওয়া সম্ভব এবং ব্যথাও কম হয় এবং বেশি তাড়াতাড়ি স্বাভাবিক জীবনে ফিরতে পারেন। বর্তমানে রোবটিক সার্জারিতেও হার্নিয়া চিকিৎসা হচ্ছে।

[আরও পড়ুন: গ্যাস, অম্বল, বুকে জ্বালা, পেটের সমস্যায় জীবন জেরবার, এই ভুলগুলি করছেন না তো?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement