shono
Advertisement

চিনের নিউমোনিয়া নিয়ে দেশের হাসপাতালগুলোকে সতর্ক থাকার নির্দেশ কেন্দ্রের, কী এই রোগের উপসর্গ?

উত্তর চিনে নিউমোনিয়ায় আক্রান্ত অসংখ্য শিশু।
Posted: 04:34 PM Nov 26, 2023Updated: 04:34 PM Nov 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের উত্তরাংশে দাপাচ্ছে নিউমোনিয়া (Pneumonia)। এই পরিস্থিতিতে কেন্দ্র রবিবারই সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে নির্দেশ দিল অবিলম্বে জনস্বাস্থ্য এবং হাসপাতালগুলোর প্রস্তুতি পর্যালোচনা করার। সেই সঙ্গে কেন্দ্র আরও জানিয়েছে, চিনের (China) পরিস্থিতির দিকেও নজর রাখা হচ্ছে। তবে সেই সঙ্গেই সকলকে আশ্বস্ত করে জানিয়ে দেওয়া হয়েছে, এই মুহূর্তে শঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

Advertisement

স্বাস্থ্য সচিব একটি চিঠি লিখেছেন সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে। সেখানে বলা হয়েছে হাসপাতালগুলির বেড, ফ্লুর ওষুধপত্র, টিকা, অক্সিজেন, অ্যান্টিবায়োটিক প্রভৃতি পর্যাপ্ত পরিমাণে রয়েছে কিনা তা খতিয়ে দেখতে। পাশাপাশি টেস্টিং কিট থেকে অক্সিজেন প্লান্টের বিষয়গুলোও দেখতে বলা হয়েছে। প্রসঙ্গত, আগেও স্বাস্থ্যমন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছিল, “যে কোনও ধরনের জরুরি পরিস্থিতির জন্য ভারত তৈরি।”

[আরও পড়ুন: খাস ক্যানিংয়েই শওকত মোল্লার পোস্টারে কালি, ছেঁড়া হল ব্যানার, কাঠগড়ায় ISF]

প্রসঙ্গত, নিউমোনিয়া নতুন করে আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে চিনে। বহু শিশু এই রোগে আক্রান্ত। কী এই রোগের উপসর্গ? স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই রোগের প্রাথমিক যে উপসর্গ রয়েছে সেগুলি হল জ্বর, গলাব্যথা, পেশিতে ব্যথা, ক্লান্তিবোধ ইত্যাদি। শিশুদের ক্ষেত্রে কাশি ও শ্বাসকষ্টও হয়। এছাড়াও পাতলা পায়খানা ও বমি হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানিয়েছে শীতকালে সাধারণত এই ধরনের শ্বাসকষ্টের অসুখগুলো হয়। এর হাত থেকে বাঁচতে আগাম সতর্কতা নেওয়া যেতে পারে। যেমন বার বার সাবান দিয়ে হাত ধোয়া। এর পাশাপাশি অসুস্থ হলে মাস্ক পরা কিংবা ঘরে থাকার মতো সতর্কতাও অবলম্বন করা যেতে পারে।

[আরও পড়ুন: শুভেন্দুর ‘দাদাগিরি’, থানায় ঢুকে পুলিশকে হুঁশিয়ারি বিরোধী দলনেতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement