shono
Advertisement

বহু মানুষের চাকরি যাবে চ্যাটবটের কারণে, এবার সতর্ক করলেন খোদ ChatGPT-র স্রষ্টা!

কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে হেরে যাবে মানুষ?
Posted: 09:02 PM Jul 27, 2023Updated: 09:03 PM Jul 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত নভেম্বরেই আত্মপ্রকাশ করেছে সে। এখনও তার মধ্যে রয়েছে বিস্তর খামতি। কিন্তু খুব দ্রুত উন্নতি করে চলেছে চ্যাটজিপিটি। অচিরেই এই চ্যাটবট চাকরি কাড়বে বহু মানুষের। এমনই আশঙ্কার কথা শোনালেন স্যাম অল্টম্যান। বিশ্বে আলোড়ন ফেলে দেওয়া ChatGPT-র স্রষ্টা ‘ওপেন এআই’ সংস্থার সিইও পদে রয়েছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জোরের সঙ্গে জানিয়েছেন, ”অবশ্যই বহু চাকরি যাবে।”

Advertisement

প্রায় একদশক আগে বিশ্ববিশ্রুত বিজ্ঞানী স্টিফেন হকিং (Stephen Hawking) আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (Artificial Intelligence) কারণেই নাকি বিলুপ্তি ঘটতে পারে মানব সভ্যতার! কিংবদন্তি বিজ্ঞানী আর নেই। কিন্তু বর্তমান পৃথিবীতে ক্রমেই বাড়তে থাকা এআই-এর দাপটের মধ্যে যেন বারবার প্রতিধ্বনিত হয়ে চলেছে তাঁর সতর্কবার্তা। মানুষকে পরাজিত করে আগামী পৃথিবীতে কৃত্রিম মেধাসম্পন্ন অ্যান্ড্রয়েডরা রাজত্ব করবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না। কিন্তু এরই মধ্যে এআই চাকরির বাজারে যে বড় এক ‘থ্রেট’ হয়ে উঠেছে তা নিশ্চিত। আর সেই আশঙ্কা যে অমূলক নয়, তা বোঝা যায় খোদ অল্টম্যানের বক্তব্য থেকে।

[আরও পড়ুন: বারাণসীর বিধবার সঙ্গে বৃহন্নলার প্রেম! প্রথম ঝলকেই চমকে দিল ‘সফেদ’]

সাম্প্রতিক এক সাক্ষাৎকারে তিনি পরিষ্কার দাবি করেছেন, চ্যাটজিপিটির অনেক ভাল দিক থাকলেও এর সবটাই সদর্থক নয়। তিনি জানাচ্ছেন, এখনও বহু মানুষ মনে করেন সভ্যতার কল্যাণেই কাজ করবে এই চ্যাটবট। কোনভাবেই মানুষের ‘প্রতিদ্বন্দ্বী’ হবে না সে। কিন্তু বিষয়টা তা নয়। ”চাকরি অবশ্যই যাবে, একেবারে পূর্ণচ্ছেদের মতো”, বলছেন অল্টম্যান।

এখানেই শেষ নয়। চ্যাটজিপিটির চেয়েও শক্তিশালী চ্যাটবট যে শিগগিরি তৈরি হয়ে যেতে পারে, তা জানাচ্ছেন ‘ওপেনএআই’-এর সিইও। আর সেটা নাকি রীতিমতো ‘চোয়াল ঝুলে যাওয়ার মতো’ কিছু হতে চলেছে। তাঁর মতে, আমজনতা এখনও এই ‘শক’ নিতে প্রস্তুত নয়। সেই সব অত্যাধুনিক এআই-এর কল্পনাও নাকি ‘অস্বস্তিকর’। ভবিষ্যতের পৃথিবীতে গা ঘেঁষাঘেঁষি করেই বেঁচে থাকবে মানুষ ও এআই… পরিষ্কার ভবিষ্যদ্বাণী অল্টম্যানের। ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ বা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে এহেন আশঙ্কা বরাবরই ছিল। এবার সেটাই আরও উজ্জ্বল হয়ে উঠল অল্টম্যানের দাবি ঘিরে।

[আরও পড়ুন: মৃত্যুর মুখোমুখি! গাছতলায় ঘুমিয়ে পড়া যুবকের জামায় ঢুকল গোখরো! প্রকাশ্যে ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement