shono
Advertisement

শীতকালে ট্রেকিংয়ের প্ল্যান করছেন? মাথায় রাখুন এই ৫ বিষয়

তিন নম্বর পয়েন্টটা অবশ্যই মাথায় রাখুন।
Posted: 04:49 PM Oct 28, 2023Updated: 04:49 PM Oct 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত পরলেই অনেকে পাহাড়ি পথে ট্রেকিং করতে ভালোবাসেন। অনেকেই রয়েছেন যাঁরা গাড়ি-ঘোড়াতে নয়, বরং পায়ে হেঁটে পাহাড়ের চড়াই, উতরাই পথ পেরিয়ে যান। কিন্তু জানেন কি? ট্রেকিংয়ে যাওয়ার আগে বেশ কিছু কথা মাথায় রাখুন। নাহলে সমস্য়ায় পড়তে পারেন।

Advertisement

১) প্রথমেই মাথায় রাখুন, ট্রেকিংয়ে যাওয়ার সময় অতিরিক্ত জামা-কাপড় নেবেন না। লাগেজ যত হালকা রাখবেন ততই সুবিধা হবে ট্রেকিংয়ের সময়।
২) সব জায়গায় যে স্নানের সুব্যবস্থা পাবেন তার কোনও নিশ্চয়তা নেই, তাই সুগন্ধি নিতে ভুলবেন না। স্নান করার সুযোগ না পেলে শাক দিয়ে মাছ ঢাকার ব্যবস্থা আর কী!

৩) নিন অবশ্য প্রয়োজনীয় কিছু ফার্স্ট এড সামগ্রী। সর্দিকাশির ন্যূনতম ওষুধপত্র নেওয়াও একই রকম জরুরি। ভারতের জলবায়ুতে শীত শুষ্ক। তাই টের না পেলেও শরীরে জলের ঘাটতি ঘটা অস্বাভাবিক কিছু নয়। সুতরাং জল পরিশুদ্ধ করার প্রয়োজনীয় ওষুধ নিন সঙ্গে করে।

ছবি: প্রতীকী

[আরও পড়ুন: রেকর্ড ভেঙে চতুর্থীতে সাড়ে ৭ লক্ষ যাত্রী আনাগোনা, কোন মেট্রো স্টেশনে বেশি ভিড়?]

৪) ব্য়াগে রাখুন ড্রাই ফ্রুটস। সঙ্গে রাখতে পারেন কয়েকটা এনার্জি ড্রিঙ্কস। কারণ, হাঁটতে হাঁটতে ক্লান্ত হলে এগুলো কাজে আসবে।

৫) খুব সহজেই এখন হালকা তাবু কিনতে পাওয়া যায়। কিনে নিতে পারেন। তবে যে জায়গায় যাচ্ছেন, সেখানে আগে থেকেই খোঁজ নিয়ে নিন ক্যাম্পিংয়ের ব্যবস্থা। চেষ্টা করুন ট্রেকিংয়ের সময় গাইড সঙ্গে রাখার।

ছবি: প্রতীকী

[আরও পড়ুন: Probashe Durga Puja: গ্রামবাংলার ছোঁয়া, ভরপুর খাওয়াদাওয়ায় জমবে ‘উৎসব দুবাই’য়ের দুর্গাপুজো]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement