shono
Advertisement

নিয়মিত চুলে রং করেন? ক্যানসারের মতো রোগকে আমন্ত্রণ দিচ্ছেন না তো?

কী বলছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা? The post নিয়মিত চুলে রং করেন? ক্যানসারের মতো রোগকে আমন্ত্রণ দিচ্ছেন না তো? appeared first on Sangbad Pratidin.
Posted: 10:47 PM Sep 07, 2020Updated: 01:20 PM Sep 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বয়স একটু বাড়লেই তা মালুম হয় চুলের রঙে। আয়নার সামনে দাঁড়িয়ে মাথায় একটি পাকা চুল নজরে এলেই রাতের ঘুম উড়ে যায় অনেকের। সঙ্গে সঙ্গে সমস্যার সমাধান করতে তৎপর হয়ে পড়েন। দোকানে গিয়ে অনেকেই কিনে নিয়ে আসেন পারমানেন্ট কালার। বিজ্ঞাপনের মতোই নিমেষে সাদা চুল লুকিয়ে পড়ে কালো রঙের আবরণে। কিন্তু এতেই আপনার মারাত্মক ক্ষতি হচ্ছে। সে খবর কি রাখেন? না রাখলে রাখতে শুরু করুন। কারণ যে স্থায়ী রংটি আপনার চুলের রং পালটে দিচ্ছে। তা আপনাকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে। এই রঙের জন্যই আপনার শরীরে থাবা বসাতে পারে মারণ রোগ ক্যানসার। এমনটাই বলছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের (Harvard University) গবেষকরা।

Advertisement

চুলে পারমানেন্ট কালারের প্রভাব নিয়ে লক্ষাধিক মানুষের উপর সমীক্ষা করেছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। যাতে দেখা যায়, শতকরা চল্লিশ থেকে পঞ্চাশ শতাংশ মহিলা চুলে রঙ ব্যবহার করেন। অনেকের চুল না পাকলেও শখের জন্য রং লাগান। চল্লিশ বছরের বেশি বয়সের পুরুষদের মধ্যে ১০ শতাংশ চুলে রং ব্যবহার করেন। আর এতে ক্যানসারের সম্ভাবনা বেশি থাকে।

[আরও পড়ুন: রোজ চা পানের অভ্যাস? জানেন, মস্তিষ্কে কী প্রভাব ফেলছে এই পানীয়? ]

কেন?

সাধারণত পারমানেন্ট হেয়ার কালারে অ্যামোনিয়া, পাইরক্সাইডের মতো রাসায়নিকের প্রাধান্য থাকে। এগুলো চুলের সঙ্গে মিশে মানুষের শরীরে ঢুকে যায়। তাতেই ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে। চুলে নিয়মিত রং ব্যবহার করা মহিলাদের মধ্যে ব্রেস্ট ক্যানসার, ওভারিয়ান ক্যানসার, স্কিন ক্যানসারের মতো রোগের প্রাধান্য বেশি দেখা যায়।

তাহলে কী কর্তব্য?

  • চুলে বেশিরভাগ সময় ঘরে তৈরি রং ব্যবহার করুন।
  • বাইরের রং ব্যবহার করলে প্যাকেটে লেখা সময়ের বেশি মাথায় রাখবেন না।
  • সময় শেষ হয়ে গেলে খুব ভালো করে মাথা ধুয়ে নেবেন জল দিয়ে।
  • চুলে রং লাগানোর সময় হাতে গ্লাভস ব্যবহার করবেন।
  • নির্দেশ না থাকলে দুই ধরনের রং মেশাবেন না।
  • প্যাকেটে লেখা প্রত্যেকটি নিয়ম খুব ভালো করে পড়ে নেবেন।      

[আরও পড়ুন: সাবাশ রাশিয়া, দুর্গম এলাকায় পাঠাতে ‘শুকনো’ টিকা আনল পুতিনের দেশ]

The post নিয়মিত চুলে রং করেন? ক্যানসারের মতো রোগকে আমন্ত্রণ দিচ্ছেন না তো? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement