shono
Advertisement

পাউরুটি খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে! আর কী কী উপকার হয়?

বাঙালি জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ এই খাবার।
Posted: 06:26 PM Oct 30, 2023Updated: 06:26 PM Oct 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সকালের ব্রেক ফাস্ট হোক কিংবা স্কুল, কলেজ, কর্মক্ষেত্রের টিফিন। অথবা হোক চা-ঘুগনির নির্ভেজাল সঙ্গী। বাঙালি জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ পাউরুটি (Bread)। তাতেই নাকি আবার কমে কোলেস্টেরলের (Cholesterol) মাত্রা। এমনটাই বলছেন বিশেষজ্ঞদের একাংশ।

Advertisement

শরীরে পর্যাপ্ত পরিমাণ কোলেস্টেরলের প্রয়োজন রয়েছে। তবে তা বেড়ে গেলে চিন্তা আছে বই কি! কারণ এই সমস্যা হৃদরোগের ঝুঁকি বাড়ায়। সবসময় যে ওষুধ খেতে হবে তেমনটা কিন্তু নয়। জীবনযাপনের পরিবর্তন ও সঠিক পুষ্টিকর খাবার ওষুধের পরিপূরক হতে পারে। আর এতেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে পাউরুটি। বিশেষ করে হোল গ্রেন ব্রেড (Whole-Grain Bread)।

[আরও পড়ুন: রোজ বিছানায় থাকবে নতুন প্রেমের উষ্ণতা, যদি গড়ে তোলেন এই চার অভ্যাস]

পাউরুটিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। ফলে সকালের শুরু এই খাবার দিয়ে করা যেতেই পারে। যাতে অনেকক্ষণ পেট ভরা থাকে। আবার কাজ করার এনার্জিও পাওয়া যায়। হোল গ্রেন ব্রেড যদি রোজকার খাদ্য তালিকায় রাখতে পারেন তাহলে ডায়েট নিয়েও খুব বেশি চিন্তা করতে হবে না। আর তাতে কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকবে।

পাউরুটি রোজকার ডায়েটে থাকলে নাকি হজমের সমস্যাও দূর হয়। অনেকেরই কামফর্ট ফুট ঘুগনি-পাউরুটি। যা সহজপাচ্য হিসেবেই বিবেচিত হয়। তবে হ্যাঁ, যখনই পাউরুটি খাবেন একটু সেঁকে নেবেন।

[আরও পড়ুন: পুজোর মরশুমে চর্ব্য-চোষ্য খেয়ে পেটের হাল বেহাল! ঝটপট জানুন কোন খাবারে রেহাই পাবেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার