shono
Advertisement

আদা-রসুনের খোসা ছাড়াতে প্রচুর সময় লাগে? এই উপায়গুলিতে সহজেই কাজ হয়ে যাবে

কষ্ট অনেকটাই লাঘব হবে।
Posted: 07:49 PM Feb 25, 2023Updated: 07:49 PM Feb 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একটু ভাল-মন্দ রান্নার শখ থাকলে রান্নাঘরে আদা-রসুন তো লাগবেই। রান্নার আগে আবার কষ্ট করে তার খোসাও ছাড়াতে হবে। কেউ ছুরি ব্যবহার করেন কেউ বটি। তবে হাতিয়ার যাই হোক না কেন আদা-রসুন ছাড়ানো কিন্তু অনেকের কাছে বেশ কষ্টসাধ্য বিষয়। এই কষ্ট লাঘব করার কয়েকটি উপায় রয়েছে। এতে সহজেই আদা-রসুনের খোসা ছাড়িয়ে নিতে পারবেন।

Advertisement

চামচ ব্যবহার করুন। এর গোলাকার দিক দিয়ে আদার খোসা ছাড়ানো সহজ হবে। রসুনের মাথার দিকে চাপ দিলে তার খোসাও অনায়াসে ছাড়িয়ে নিতে পারবেন।
রান্নাঘরে বেলন নিশ্চয়ই আছে। তা দিয়েও সহজে আদা-রসুনের খোসা ছাড়িয়ে নিতে পারেন। কোনও পরিষ্কার জায়গায় এই দুই উপাদান রাখবেন। হালকাভাবে বেলন দিয়ে কয়েকবার বেলে নেবেন। এতে খোসা আলগা হয়ে যায়।

[আরও পড়ুন: অবিকল যেন সুশান্ত সিং রাজপুত, হৃতিকের পাশে কে এই অভিনেতা?]

চামচ, বেলনের বদলে অনেকে ছুরিও আদা-রসুন ছোলার ক্ষেত্রে ব্যবহার করেন। এতে কাজ সহজ হয়। তবে সাবধানও থাকবেন যাতে হাত না কেটে যায়।
এছাড়া পিলার তো রয়েছে। তা দিয়ে আদার খোসা অনেক সহজেই ছাড়িয়ে নেওয়া যায়। এখন আবার গার্লিক পিলার অর্থাৎ রসুন ছাড়ানোর আধুনিক সরঞ্জামও বেরিয়ে গিয়েছে।


রসুন ছাড়ানোর ক্ষেত্রে মাইক্রোওয়েভও ব্যবহার করতে পারেন। খোসা সমেত রসুন ১০ থেকে ১৫ সেকেন্ড মতো মাইক্রোওয়েভে গরম করে নিন। এতে খোসা নরম হয়ে যাবে আর সহজেই ছাড়ানো যাবে।
জলও খুব সাহায্য করে আদা-রসুন ছাড়াতে। কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এতে খোসা নরম হয়ে যাবে আর ছাড়াতে সুবিধে হবে।

[আরও পড়ুন: ফের সাফল্যের শিখরে, হলিউড ক্রিটিক্স অ্যাসোসিয়েশনের মঞ্চে একগুচ্ছ পুরস্কার পেল RRR]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement