কতটা জল প্রয়োজন বাড়িতে রাখা গাছের? সার দেবেন কত পরিমাণ? জেনে রাখুন তথ্য

03:04 PM Mar 29, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছোট্ট ছোট্ট গাছ। তাতেই অন্দরমহলের সৌন্দর্য বেড়ে যায়। সবুজ পাতাগুলি ক্লান্ত চোখে আরাম দেয়। কিন্তু রোদ-ঝড়-বৃষ্টিতে এই গাছগুলিকে বাঁচিয়ে রাখাই যেন দায়। হাজার চেষ্টা করেও কোনও লাভ হয় না। এমন পরিস্থিতি আপনার হলে কয়েকটি ভুল অবশ্যই এড়িয়ে চলবেন।

Advertisement

গাছে জল প্রয়োজন। তবে অতিরিক্ত জলের কোনও প্রয়োজন নেই। অনেকেই উচ্ছ্বসিত হয়ে গাছে ঘন ঘন জল দিয়ে ফেলেন। এতে গাছের ক্ষতি হয়। প্রত্যেক গাছের আলাদা পরিমাণ জল গ্রহণ করার ক্ষমতা রয়েছে। তা বুঝে তবেই জল টবে দিন।
জলের পাশাপাশি গাছের আলোরও প্রয়োজন হয়। কোনও গাছের জন্য রোদ প্রয়োজন, কোনও গাছ আবার শুধু ছায়ায় রাখা উচিত। এই বিষয়গুলি জেনেই গাছ কিনুন।

[আরও পড়ুন: জেল্লা হারাচ্ছে ত্বক? কারিপাতার ফেসপ্যাকেই সমস্যা মিটবে ঝটপট]

ভুল সার ব্যবহার করলেও গাছ নষ্ট হয়ে যায়। আর বাজারের অনেক সারের মধ্যে রাসায়নিক উপাদান থাকে। তাতে গাছ ক্ষতিগ্রস্ত হয়। তাই জৈব সারের উপর ভরসা রাখুন।
কোনও কোনও গাছের একটু বেশি আর্দ্রতা প্রয়োজন হয়। সে খেয়াল অনেকেই রাখেন না। এতে গাছের ক্ষতি হয়। চাইলে বাড়িতে স্প্রে রাখতে পারেন। যাতে পাতাগুলিতেও জল দেওয়া যায়।

খুব প্রয়োজন না পড়লে গাছের টব পালটানো উচিত নয়। এতে গাছের খুবই ক্ষতি হয়। প্রথমেই ঠিক করে নিন কোন টবে কোন গাছ রাখলে ভাল হয়।

[আরও পড়ুন: প্রস্রাবের রং দেখে বোঝা যাবে রোগের লক্ষণ, কখন সাবধান হবেন? জানালেন বিশেষজ্ঞ]

Advertisement
Next