shono
Advertisement

ফুলদানির ফুল বেশি সময় তাজা রাখতে চান? জেনে রাখুন উপায়

শীতের এই সময় বাহারি ফুলের। তা দিয়ে ঘর সাজালে কিন্তু বেশ দেখতে লাগে।
Posted: 07:44 PM Jan 05, 2024Updated: 07:44 PM Jan 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের এই সময় বাহারি ফুলের। তা দিয়ে ঘর সাজালে বেশ দেখতে লাগে। মন ভালো করে দেওয়া এক স্নিগ্ধতা সারা বাড়িতে ছড়িয়ে পড়ে। চোখ জোড়া জুড়িয়ে যায়। কিন্তু শুষ্ক এই হাওয়া ফুলের কোমল শরীরেও নিয়ে আসে রুক্ষতা। অল্প সময়েই ফুলদানির ফুল শুকিংয়ে যায়। কীভাবে এই ফুল বেশি সময় ধরে তাজা রাখবেন? রইল কিছু উপায়।

Advertisement

ফুলদানিতে ফুল রাখতে গেলে কাণ্ডে সঠিকভাবে কাটতে হয়। এটি খুব বেশি ছোট করবেন না। আর কাণ্ডের নিচের অংশটি ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে কাটবেন। যাতে একটু ছুঁচালোভাব তৈরি হয়। এতে ফুল বেশি সময় ধরে তাজা থাকে।

[আরও পড়ুন: শীতের রাতেও বেডরুমে থাকবে প্রেমের উষ্ণতা, যদি ঘরটি সাজান এই উপায়ে]

ফুলদানিতে ফুলের কাণ্ড কতটা জলে ডুবে রয়েছে তা খুবই গুরুত্বপূর্ণ। খেয়াল রাখবেন কাণ্ডের যে অংশ জলের ভিতরে রয়েছে তাতে যেন কোনও পাতা না থাকে। আবার যে অংশ জলের উপরে রয়েছে তার কোনও পাতা যেন জল ছুঁয়ে না থাকে। কারণ পাতায় আগে পচন ধরে।

জল ফুলের জন্য খুবই ভালো, তবে বেশি সময় ধরে নয়। তাই দুদিন অন্তর ফুলদানির জল পালটে ফেলুন। চাইলে সকালবেলা উপর থেকে ফুলে হালকা জল স্প্রে করে দিতে পারেন। এতে ফুল বেশি সময় ধরে ভালো থাকবে।

আরও একটি পদ্ধতি রয়েছে। তার জন্য প্রয়োজন অ্যাপেল সাইডার ভিনিগার, চিনি আর ব্লিচ। অ্যাপেল সাইডার ভিনিগার দুই চামচ নিন। তাতে দুচামচ চিনি আর অর্ধেক চা চামচ ব্লিচ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার তা ফুলদানিতে ঢেলে দিন। তাতে ফুল বেশিদিন ধরে তাজা থাকবে।

ফুলদানি ধোয়ার সময় সাবধান। তাতে যেন কোনওভাবেই সাবান বা সার্ফ না লেগে থাকে। কোনওভাবে তা থেকে গেলে ফুলের ক্ষতি এবং তা তাড়াতাড়ি খারাপ হয়ে যায়।

[আরও পড়ুন: নতুন বছরের প্রথম দিনে এই কাজগুলি করতে ভুলবেন না, লক্ষ্মী থাকবে আপনারই ঘরে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement