shono
Advertisement

বর্ণবৈষম্যের বার্তা দিচ্ছে বিজ্ঞাপন, বিশ্ব জুড়ে রোষের মুখে Nivea

বিজ্ঞাপনই তুলে নিল বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রসাধনী দ্রব্য নিভিয়ার প্রস্তুতকারী সংস্থা। The post বর্ণবৈষম্যের বার্তা দিচ্ছে বিজ্ঞাপন, বিশ্ব জুড়ে রোষের মুখে Nivea appeared first on Sangbad Pratidin.
Posted: 07:14 PM Apr 05, 2017Updated: 01:44 PM Apr 05, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ণবৈষম্যকে উসকানি দিচ্ছে, তাই বিজ্ঞাপনই তুলে নিল বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রসাধনী দ্রব্য নিভিয়ার প্রস্তুতকারী সংস্থা। জার্মান এই সংস্থা সম্প্রতি তাদের ডিওডোব়্যান্টের একটি বিজ্ঞাপনে দেখায়, শুভ্রতাই পবিত্র বার্তা দিচ্ছেন এক মহিলা। একইসঙ্গে মধ্য প্রাচ্যে নিভিয়ার ফেসবুক পেজে সেই ছবি পোস্ট করা হয়। তাতে ক্যাপশন দেওয়া হয়, ‘পরিচ্ছন্ন রাখুন, উজ্জ্বল রাখুন। কোনও কিছুকে তা নষ্ট হতে দেবেন না।’ এই পোস্ট থেকেই সৃষ্টি হয় বিতর্কের। সোশ্যাল মিডিয়ায় নিভিয়ার বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ তুলে সরব হয় বিভিন্ন মানুষ। টুইটারে অনেকেই এই বিজ্ঞাপনকে বর্ণবিদ্বেষী আখ্যা দিয়ে প্রতিবাদ জানান।

Advertisement

[একা পুরুষ দেখলেই লুঠ করে পালাচ্ছে এই মহিলাদের গ্যাং]

নিভিয়ার নির্মাতা সংস্থা বিয়েরসডর্ফ এই ঘটনার পরই গ্রাহকদের আবেগকে গুরুত্ব দিয়েই বিজ্ঞাপন সরিয়ে নেয়। একটি বিবৃতিতে সংস্থা জানায়, এই পোস্টের জন্য যদি কেউ বা কোনও সম্প্রদায় আঘাত পেয়ে থাকে তবে তার জন্য দুঃখিত। বিভ্রান্তিকর অভিযোগ ওঠায় বিজ্ঞাপন সরিয়ে নেওয়া হল। তবে এমন অভিযোগ আগেও উঠেছিল নিভিয়ার নির্মাতা সংস্থার বিরুদ্ধে। ২০১১ সালে যেখানে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে দেখা গিয়েছিল আফ্রো হেয়ার স্টাইল এবং দাড়িতে। একইসঙ্গে বিজ্ঞাপনে বলা হয়েছিল, জঘন্য থেকে নিজেকে আরও সভ্য করুন। তাতে বেশ বিতর্কের সৃষ্টি হয়েছিল।

[জীবনধারণের জন্য কিডনি বেচতে বাধ্য হচ্ছেন এই গ্রামের বাসিন্দারা]

The post বর্ণবৈষম্যের বার্তা দিচ্ছে বিজ্ঞাপন, বিশ্ব জুড়ে রোষের মুখে Nivea appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement