shono
Advertisement

ইউজারদের সঙ্গে কথাবার্তা মনে রেখে দেবে ChatGPT! নয়া ফিচার ঘিরে শোরগোল

এই চ্যাটবটকে ঘিরে মানুষের কৌতূহল ক্রমেই বাড়ছে।
Posted: 06:39 PM Feb 15, 2024Updated: 06:39 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২০২২ সালের নভেম্বরেই আত্মপ্রকাশ করেছে সে। যদিও এখনও প্রচুর খামতি রয়ে গিয়েছে চ্যাটবট চ্যাটজিপিটির (ChatGPT)। কিন্তু নিজেকে নিখুঁত করতে ক্রমেই উন্নতি করে চলেছে ‘ওপেন এআই’ (OpenAI) সংস্থার এই চ্যাটবট। এবার জানা গেল নয়া ফিচার আনা হয়েছে এতে। যার নাম ‘মেমরি’। নাম থেকেই পরিষ্কার, এর সাহায্যে নিজের স্মৃতিকোষে সব কিছু জমিয়ে রাখতে পারবে সে। আবার ইচ্ছেমতো ভুলেও যেতে পারবে! এক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে এমনটাই জানা যাচ্ছে।

Advertisement

তবে এখনও বিষয়টি রয়েছে সীমিত পরীক্ষা নিরীক্ষার মধ্যেই। ইউজারদের সঙ্গে হওয়া কথোপকথন, তাঁদের পছন্দ-অপছন্দ প্রভৃতি যা কিছু তাঁরা শেয়ার করবেন সবই জমা থাকবে চ্যাটজিপিটিক স্মৃতিকক্ষে। যা মাথায় রেখে ইউজারদের নির্দেশ মেনে চলতে পারবে ওই চ্যাটবট।

[আরও পড়ুন: সন্দেশখালিকে উত্তপ্ত করতে ‘নন্দীগ্রাম মডেল’! বিজেপির ষড়যন্ত্র ফাঁস করে অডিও প্রকাশ কুণালের]

উদাহরণস্বরূপ বলা যায়, ধরা যাক কোনও ইউজার নিজের মেয়ের নাম ও জন্মদিন শেয়ার করেছেন। চ্যাটজিপিটি তা মনে রেখে দেবে। এবং জন্মদিনের সময় এলে নিজেই একটা কার্ডের খসড়া বানিয়ে ফেলবে। আবার ইউজাররা যদি মনে করেন, কোনও কিছু মনে রাখার দরকার নেই, সেক্ষেত্রে তা জানিয়ে দিলে ভুলেও যাবে চ্যাটবট। আসলে এসবই করা হয়েছে ইউজারদের আরও ত্রুটিবিহীন পরিষেবা দেওয়ার জন্য।

তবে এই নয়া ফিচার নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। এভাবে ইউজারদের ব্যক্তিগত সব তথ্য চ্যাটজিপিটির কাছে থাকার মধ্যে স্বচ্ছতার অভাব রয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। ওপেনএআই অবশ্য ইতিমধ্যেই চ্যাটবটকে প্রশিক্ষণ দিচ্ছে, কারও স্পর্শকাতর কোনও স্মৃতি মনে না রাখার বিষয়ে। সব মিলিয়ে পরিস্থিতি খতিয়ে দেখে তবেই যে তারা সিদ্ধান্ত নেবে বেশি সংখ্যক ইউজারের কাছে ‘মেমরি’ ফিচারটি লভ্য করার বিষয়ে, তাও জানাচ্ছে সংস্থাটি।

[আরও পড়ুন: ‘কাঁটার মুকুট লাগে ভারী’, বিধানসভায় তাৎপর্যপূর্ণ মন্তব্য ‘ক্লান্ত’ মদনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement