shono
Advertisement

অল্টম্যানের প্রত্যাবর্তন! চ্যাটজিপিটির স্রষ্টাকে ফেরাতে আলোচনা শুরু ‘ওপেন এআই’ বোর্ডে

সংস্থার কর্মী থেকে বিনিয়োগকারীদের চাপেই বদলাবে সিদ্ধান্ত?
Posted: 12:00 PM Nov 19, 2023Updated: 12:00 PM Nov 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ChatGPT-র স্রষ্টা ‘ওপেন এআই’ সংস্থার সিইও স্যাম অল্টম্যানের চাকরি যাওয়ার খবরে প্রযুক্তি দুনিয়া তোলপাড়। নিজের তৈরি প্রতিষ্ঠান থেকেই বিতাড়িত হয়েছেন তিনি। কিন্তু ফের কি খেলা ঘুরছে? এক সংবাদমাধ্যম সূত্রের দাবি, তাঁকে ফেরানোর জন্য চাপ দিচ্ছেন ‘ওপেন এআই’-এর বিনিয়োগকারীরা! এই নিয়ে রীতিমতো আলোচনা শুরু হয়ে গিয়েছে বোর্ড সদস্যদের মধ্যে।

Advertisement

জানা যাচ্ছে, ওই সংস্থার অন্যতম বিনিয়োগকারী মাইক্রোসফট বাকি বিনিয়োগকারীদের সঙ্গে অল্টম্যানকে ফেরানো নিয়ে আলোচনা চালাচ্ছে। যেহেতু তারা বহু অর্থ বিনিয়োগ করেছে ‘ওপেন এআই’ সংস্থায়, তাই উদ্বেগ বাড়ছে তাদেরও।

[আরও পড়ুন: পর্ন ছবিতে অভিনয়ের চাপ শ্বশুরবাড়ির! মেয়ের আত্মহত্যার বিচার না পেয়ে আত্মঘাতী মা’ও]

শনিবারই মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা ‘ওপেন এআই’-এর সিইও মীরা মুরাতিকে জানিয়েছিলেন, তাঁরা এখনও ওই সংস্থার প্রতি দায়বদ্ধ। কিন্তু সূত্রের দাবি, মুখে একথা বললেও অল্টম্যানের সঙ্গে সুসম্পর্কের খাতিকে গোপনে তাঁর সঙ্গেও যোগাযোগ রেখে চলেছেন সত্য।
এদিকে এমনও শোনা যাচ্ছে, সংস্থার বহু কর্মীই হুঁশিয়ারি দিয়েছেন, যদি অল্টম্যানকে না ফেরানো হয় তাহলে তাঁরা ইস্তফা দেবেন। তবে ফেরানো হলেও চ্যাটজিপিটির স্রষ্টা কি ফিরবেন আদৌ? যা খবর, তিনি নিজে একটি আলাদা সংস্থা খোলার কথা ভাবছেন। তবে সম্ভবত প্রত্যাবর্তনের বিষয়ে কথা বলা হলেও তিনি বলবেন। যদি তা ফলপ্রসূ না হয় তাহলে নতুন সংস্থা খোলার দিকে এগিয়ে যাবেন।

শুক্রবার স্যাম অল্টম্যানকে সিইও পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেয় ‘ওপেন এআই’-র বোর্ড। একটি ব্লগ পোস্টে বোর্ড সাফ জানায়, অল্টম্যানের উপর আস্থা নেই। প্রতিষ্ঠানকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নেই তাঁর। উল্লেখ্য, খুব দ্রুত উন্নতি করে চলেছে চ্যাটজিপিটি। অচিরেই এই চ্যাটবট চাকরি কাড়বে বহু মানুষের বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন অল্টম্যান। এবার তাঁর চাকরি হারানোর খবরেই সরগরম প্রযুক্তি দুনিয়া।

[আরও পড়ুন: ফের রেফার রোগ! ৪ হাসপাতাল ঘুরে মৃত্যু হুগলির যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement