shono
Advertisement

সাতচল্লিশে হৃদরোগে আক্রান্ত শ্রেয়স, কম বয়সে কেন বাড়ছে ঝুঁকি?

বিশেষজ্ঞরা কিন্তু সময় থাকতেই সাবধান হওয়ার কথা বলছেন!
Posted: 05:38 PM Dec 15, 2023Updated: 05:38 PM Dec 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চল্লিশ বছর বয়সে হার্ট অ্যাটাক! বর্তমান সময়ে প্রায়শই শোনা যায় এমন খবর। বৃহস্পতিবার রাতেই অভিনেতা শ্রেয়স তলপড়ের হৃদরোগে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে আসে। শুটিং থেকে ফিরে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। আপাতত মুম্বইয়ে চিকিৎসাধীন তিনি। অ্যাঞ্জিওপ্লাস্টি হয়েছে। তবে বাইরে থেকে দেখতে সুস্থ মনে হলেও আচমকাই কেন এমন অনভিপ্রেত ঘটনা ঘটে? বিশেষজ্ঞরা কিন্তু সময় থাকতেই সাবধান হওয়ার কথা বলছেন!

Advertisement

সম্প্রতি কম বয়সে হৃদরোগে আক্রান্ত হওয়ার সমস্যা বেড়েছে। ত্রিশ থেকে চল্লিশের মধ্যে বয়সের অনেকেই হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। কিন্তু কেন অল্প বয়সেই হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে? বিশেষজ্ঞরা তার বেশ কিছু কারণ জানিয়েছেন।

১) পরিবারের কারও হার্টের সমস্যা আছে কিনা তা জেনে রাখা গুরুত্বপূর্ণ। অনেক সময় বাবা কিংবা মায়ের পরিবারে হার্টের সমস্যা থাকলে তা সন্তানদের ক্ষেত্রেও সমস্যার কারণ হয়।

২) শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা খুবই প্রয়োজন। অনেকে ভাবেন, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার ওষুধ খেলে তা অভ্যাসে পরিণত হতে পারে। এই অভ্যাস রাখলে কিন্তু আপনারই লাভ হবে। শোনা যায়, অধিকাংশ হার্ট অ্যাটাকের কারণ উচ্চ রক্তচাপের সমস্যা।

৩) বর্তমান জীবনের ইঁদুর দৌড়ে অনেকের নাওয়া-খাওয়ার সময় থাকে না। আর এতেই যত সমস্যা। অনিয়মিত খাওয়া, জাঙ্ক ফুড শরীরকে ভিতর থেকে ঝাঁজরা করে দেয়। হার্টেও এর প্রভাব পড়ে। হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

[আরও পড়ুন: অলসদের শরীরচর্চা করার সহজ উপায়, কীভাবে ব্যস্ত না হয়েও সুস্থ থাকবেন?]

৪) শরীরকে সুস্থ রাখার অন্যতম হাতিয়ার শরীরচর্চা। নিয়মিত ব্যায়াম কিংবা যোগাসন করলে শরীর সুস্থ থাকে, একথা ঠিক। তবে সেই সম্পর্কে সঠিকভাবে জেনে নেওয়াও প্রয়োজন। ভুল শরীরচর্চার ফল মারাত্মক হতে পারে।

৬) অতিরিক্ত ধূমপান ও মদ্যপান শরীরে বিষের মতো কাজ করে। অল্প বয়সে তেমন কোনও ক্ষতি হবে না, এমন ভুল ধারণা অনেকেরই থাকে। তবে রোগ তো বয়সের কথা ভেবে আসে না।

৭) পর্যাপ্ত ঘুম শরীরের পক্ষে খুবই প্রয়োজন। তা উচ্চ রক্তচাপ, স্থূলতা ও ডায়বেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয়। আর এই তিন সমস্যা হার্ট অ্যাটাকের সম্ভাবনা বাড়ায়।

[আরও পড়ুন: ক্রিসমাসের আগে জেল্লাদার ত্বক পেতে বাড়িতেই করুন ফ্রুট ফেসিয়াল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement