Tech News: Facelock-এর দিন শেষ! এবার দাঁত দেখালেই খুলে যাবে স্মার্টফোনের লক

08:07 PM Aug 18, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আট থেকে আশি, বর্তমানে কম বেশি সকলেই স্মার্টফোনে সড়গড়। এখন প্রায় সব ফোনেই রয়েছে ফেস আনলক অথবা বায়োমেট্রিক পদ্ধতি। তবে এবার মুখ দেখিয়ে অথবা আঙুলের মাধ্যমে ফোন আনলক করার দিন শেষ। এবার দাঁত দেখালেই খুলে যাবে ফোন! নিশ্চয়ই ভাবছেন ব্যাপারটা কী।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});


জানা গিয়েছে, ইতিমধ্যেই দাঁত ব্যবহার করে ফোন আনলক করার জন্য তৈরি করা হয়েছে একটি বিশেষ অ্যাপ। ওই অ্যাপের মাধ্যমে দাঁত ব্যবহার করে ফোন আনলক করা যাবে। এই পদ্ধতির নাম Deepteeth। গবেষকরা জানিয়েছেন, এই পদ্ধতিতে স্মার্টফোন আনলক করা আরও সহজ হবে। কীভাবে দাঁত অথেন্টিকেশনের কাজ করবে? ফেস লকের মতোই এই অ্যাপের মাধ্যমে মোবাইলে ফ্রন্ট ক্যামেরায় তুলতে হবে দাঁতের ছবি। এরপরই ওই অ্যাপ ভেরিফিকেশনের পদ্ধতি শেষ করবে। পরবর্তীতে সহজেই দাঁতের মাধ্যমে আনলক করতে পারবেন ফোন।
Advertising
Advertising

[আরও পড়ুন: গোপনীয়তা নিয়ে আরও কড়া Facebook, এবার video ও voice call-এ জারি নয়া নিয়ম]

উল্লেখ্য, দাঁতের মাধ্যমে ফোন আনলকের এই গবেষনা করা হয়েছে বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স। গবেষকদের তরফে জানানো হয়েছে, প্রথম দিকে এই পদ্ধতি ব্যবহার খানিকটা সমস্যার হতে পারে। তবে অভ্যস্ত গেলে অত্যন্ত ভালভাবে কাজ করবে। ইতিমধ্যেই এই বিষয়টি নিয়ে নেটিজেনদের মধ্যে উন্মাদনার অন্ত নেই। তবে কেউ কেউ আবার ব্যঙ্গও করেছেন।

[আরও পড়ুন: হস্তশিল্পের বাজার টানতে নয়া উদ্যোগ, Amazon-Flipkart-এর সঙ্গে গাঁটছড়া বাঁধছে পঞ্চায়েত দপ্তর]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next