shono
Advertisement

ফের কেন্দ্রের রোষানলে গুগল, এবার ৯৩৬ কোটি টাকা জরিমানার মুখে সার্চ ইঞ্জিন সংস্থা

ফের কী অভিযোগ উঠল গুগলের বিরুদ্ধে?
Posted: 06:10 PM Oct 25, 2022Updated: 06:11 PM Oct 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হুঁশিয়ারি দিয়েও বিশেষ লাভ হল না। ফের গুগলকে বিরাট অঙ্কের জরিমানা করল কেন্দ্র। মঙ্গলবার ৯৩৬ কোটি টাকা জরিমানা করা হয়েছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিন সংস্থাকে।

Advertisement

এর আগে, গত বৃহস্পতিবার গুগলকে ১৩৩৭.৭৬ কোটি টাকার জরিমানা করে কেন্দ্র। মোদি সরকারের অভিযোগ ছিল, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (সিসিআই) দাবি অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) শুধু পরিচালনাই করে না, সব কিছু দেখভালও করে। নিজেদের মালিকানাধীন অন্য অ্যাপগুলির লাইসেন্সও দিয়ে থাকে তারা। তাই স্মার্টফোট হ‌্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলিও নিজেদের মোবাইল ফোনে ওএস (Android operating system) এবং গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়। সে কারণে গুগলের তৈরি অধিকার এবং বাধ্যবাধকতা সংক্রান্ত একাধিক চুক্তিতেও সই করতে হয় তাদের। যার মধ্যে অন্যতম হল মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট। তার আওতায় গুগলের (Google) সার্চ ইঞ্জিন অ্যাপ, ক্রোম ব্রাউজার (Google Chrome), উইজেট আগে থেকেই ইনস্টল করে দেওয়া হয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলিতে। সেই কারণ দেখিয়েই জরিমানা করা হয়েছিল।

[আরও পড়ুন: অবশেষে স্বাভাবিক WhatsApp পরিষেবা, গ্রাহকদের তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন]

এবার কেন্দ্রের দাবি, নিজের অবস্থানের অপব্যবহার করে পেমেন্ট অ্যাপ এবং ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেমের প্রচার করেছে এই মার্কিন টেক জায়ান্ট। সেই কারণেই এবার ৯৩৬ কোটি টাকা জরিমানা করা হল তাদের।

উল্লেখ্য, প্রথমবার জরিমানার মুখে পড়ার পরই পালটা হুঁশিয়ারি দেয় গুগল। বলে দেয়, কেন্দ্রের এই সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে। যাঁরা অ্যান্ড্রয়েডের নিরাপত্তাকে বিশ্বাস করেন, সেই ইউজাররাও ধাক্কা খেতে পারেন। সেই সঙ্গে দেশের বাজারে বাড়তে পারে স্মার্টফোনের দামও! বিষয়টি পর্যালোচনার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। এবার দেখার আরও বড় অঙ্কের জরিমানা হওয়ার পর কী প্রতিক্রিয়া দেয় গুগল।

[আরও পড়ুন: কীভাবে ডিজনি হটস্টারে বিনামূল্যে পাবেন সাবস্ক্রিপশন? জেনে নিন এক ক্লিকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement