shono
Advertisement

ধর্ম নিয়ে ‘নিন্দনীয় বিষয়’না সরানোর শাস্তি, পাকিস্তানে নিষিদ্ধ হল উইকিপিডিয়া

৪৮ ঘণ্টা সময় দেওয়ার পরেও নিন্দনীয় বিষয়গুলি সরানো হয়নি।
Posted: 02:29 PM Feb 04, 2023Updated: 02:29 PM Feb 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মবিরুদ্ধ বিষয় নিয়ে লেখা প্রবন্ধ সরাতে হবে ৪৮ ঘণ্টার মধ্যে। উইকিপিডিয়াকে এমন নির্দেশই দিয়েছিল পাকিস্তান টেলিকমিুনিকেশন অথরিটি (PTA)। কিন্তু সেই হুঁশিয়ারির পরও পদক্ষেপ করা হয়নি। আর তাই দেশে উইকিপিডিয়াকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল পাকিস্তান বলে খবর।

Advertisement

টুইটারে পিটিএ জানায়, “ধর্মদ্রোহ বিষয়ক প্রবন্ধ ব্লক করা অথবা মুছে ফেলার নির্দেশ দেওয়া হয়েছিল উইকিপিডিয়াকে (Wikipedia)। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তারা এ বিষয়ে কোনও পদক্ষেপ করেনি। শুধু তাই নয়, ইচ্ছাকৃত ভাবে পিটিএ-র নির্দেশকে অমান্য করা হয়েছে। ৪৮ ঘণ্টা সময় দেওয়ার পরেও নিন্দনীয় বিষয়গুলি সরানো হয়নি। সেই কারণেই দেশে উইকিপিডিয়াকে নিষিদ্ধ করা হল।” হাই কোর্টের নির্দেশ মেনেই এমনটা করার অনুমতি পেয়েছে পিটিএ বলে খবর।

[আরও পড়ুন: হোটেলের প্রবেশ পথে কপালে তিলক নিতে অস্বীকার, নেটদুনিয়ার রোষানলে সিরাজ-উমরান!]

ধর্মদ্রোহ নিয়ে যাবতীয় লেখা উইকিপিডিয়া সরাচ্ছে কি না, কিংবা কতক্ষণে তাদের তরফে ইতিবাচক পদক্ষেপ করা হচ্ছে, তা দেখেই সিদ্ধান্ত নেওয়া হবে যে তাদের উপর থেকে নিষেধাজ্ঞা তোলা হবে কি না। এমনটাই জানায় পিটিএ। প্রসঙ্গত, উইকিপিডিয়া হল এমন একটি প্ল্যাটফর্ম যেখানে বিশ্বের যে কোনও বিষয় নিয়ে লিখতে পারেন ভলান্টিয়াররা। যা নিখরচায় অনলাইনে পড়তে পারেন প্রত্যেকে।

মজার বিষয় হল, শুধু পাকিস্তানে নয়, প্রায় একই কারণে চিন, ইরান, মায়ানমার, রাশিয়া, সৌদি আরব, সিরিয়া, টিউনিশিয়া, তুরস্ক, উজবেকিস্তান ও ভেনিজুয়েলাতেও নিষিদ্ধ উইকিপিডিয়া। এর আগে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর কারণে ফেসবুক ও ইউটিউবের উপরও নিষেধাজ্ঞা জারি করেছিল পাকিস্তান। যদিও উইকিপিডিয়াকে নিষিদ্ধ করার বিরুদ্ধে সরব হয়েছেন ডিজিটাল রাইটস কর্মীরা।

[আরও পড়ুন: ‘কেন্দ্রীয় প্রকল্পের টাকা খরচই করতে পারেনি রাজ্য’, দাবি স্মৃতির, পালটা দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement