shono
Advertisement
Paris Olympics 2024

আজ শুরু অলিম্পিক, নতুন ডুডলে উদযাপন গুগলেরও

২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত চলবে অলিম্পিক।
Published By: Anwesha AdhikaryPosted: 02:27 PM Jul 26, 2024Updated: 02:27 PM Jul 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছর পরে আবার ফিরছে গ্রেটেস্ট শো অন আর্থ। গতবার কোভিডের কারণে প্রচুর কড়াকড়ির মধ্যে আয়োজিত হয়েছিল অলিম্পিক। এবার ফের স্বমহিমায় ফিরছে ক্রীড়াদুনিয়ার সর্বশ্রেষ্ঠ প্রতিযোগিতা। সরকারিভাবে শুক্রবার অলিম্পিক শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠানের পর। তার আগেই অলিম্পিক উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল।

Advertisement

অলিম্পিক (Paris Olympics 2024) নিয়ে উৎসাহে মেতে উঠেছেন গোটা বিশ্বের ক্রীড়াপ্রেমীরা। সোশাল মিডিয়া ভরে যাচ্ছে অলিম্পিক সংক্রান্ত পোস্টে। তার মধ্যেই গুগলের হোমপেজে প্রকাশিত হল নতুন ডুডল। সেখানে দেখা যাচ্ছে, জলে ভেসে যাচ্ছে বেশ কয়েকটি হাঁস। অলিম্পিকের নানা খেলায় মেতে উঠেছে তারা। গুগলের হোমপেজে ছোট্ট GIFটিতে ক্লিক করলেই সরাসরি পৌঁছে যাওয়া যাচ্ছে উইকিপিডিয়ায় অলিম্পিকের পেজে। গেমস সংক্রান্ত যাবতীয় তথ্য মিলছে সেখান থেকেই।

[আরও পড়ুন: ফ্রান্সের রেল ব্যবস্থায় বড়সড় হামলা, নেপথ্যে অন্তর্ঘাত? অলিম্পিকে বাড়ছে নাশকতার আশঙ্কা!

প্রসঙ্গত, ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত চলবে অলিম্পিক। শ্যেন নদীতে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নৌকায় চেপে অনুষ্ঠানে আসবেন নানা দেশের অ্যাথলিটরা। উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করতে পারেন বিখ্যাত গায়িকা সেলিন ডিওন। ভারত থেকে এবার মোট ১১৭ জন প্রতিযোগী নামবেন অলিম্পিকে। উদ্বোধনী অনুষ্ঠানে দেশের পতাকাবাহক হবেন শরথ কমল এবং পিভি সিন্ধু।

উল্লেখ্য, বিশেষ দিন উপলক্ষে হামেশাই নতুন রকমের ডুডল (Google Doodle) প্রকাশ করে গুগল। এখনও পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি ডুডল বানানো হয়েছে গুগলের তরফে। প্রথমবারের বিশেষ ডুডল প্রকাশিত হয় ১৯৯৮ সালের ৩০ আগস্ট। তবে একেবারে নতুন রূপে বিশেষ ডুডল তৈরি শুরু হয় ২০০৫ থেকে। ২০১০ সাল থেকে গুগল ডুডলে ছোট ছোট গেম খেলারও প্রচলন শুরু হয়। তার পর থেকে যত দিন এগিয়েছে ততই নতুনভাবে আত্মপ্রকাশ করেছে এই বিশেষ ডুডল।

[আরও পড়ুন: ঘনিষ্ঠ ‘বন্ধু’দের তালিকায় উপরের দিকে রাখা হোক ভারতকে, প্রস্তাব পেশ মার্কিন কংগ্রেসে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গুগলের হোমপেজে ছোট্ট GIFটিতে ক্লিক করলেই সরাসরি পৌঁছে যাওয়া যাচ্ছে উইকিপিডিয়ায় অলিম্পিকের পেজে।
  • শ্যেন নদীতে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নৌকায় চেপে অনুষ্ঠানে আসবেন নানা দেশের অ্যাথলিটরা।
  • প্রথমবারের বিশেষ ডুডল প্রকাশিত হয় ১৯৯৮ সালের ৩০ আগস্ট। তবে একেবারে নতুন রূপে বিশেষ ডুডল তৈরি শুরু হয় ২০০৫ থেকে।
Advertisement