shono
Advertisement

ভারতই দেখাল পথ? ৩০ দিনের মধ্যে সরকারি ডিভাইস থেকে Tiktok মোছার নির্দেশ আমেরিকার

টিকটক নিষিদ্ধ করেছে কানাডাও।
Posted: 01:49 PM Feb 28, 2023Updated: 04:37 PM Mar 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনা অ্যাপ টিকটক (Tiktok) নিয়ে ভারতের অবস্থান নিতে চলেছে আমেরিকা (USA)। মাত্র ৩০ দিনের মধ্যেই সমস্ত সরকারি ডিভাইস থেকে সরিয়ে ফেলতে হবে টিকটক, এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। ইতিমধ্যেই দেশের সরকারি কর্মীদের জন্য টিকটক নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছিল মার্কিন কংগ্রেস। গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে একাধিক দেশ টিকটক নিষিদ্ধ করেছে। সোমবারেই নতুন করে এই চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কানাডা (Canada) সরকার।

Advertisement

সোমবার একটি নির্দেশিকা জারি করেছেন আমেরিকার ম্যানেজমেন্ট ও বাজেট ডিরেক্টর শ্যালান্ডা ইয়ং। সেখানে বলা হয়েছে, সমস্ত সরকারি ডিভাইস থেকে সরিয়ে ফেলতে হবে চিনা অ্যাপ। কোনওভাবে যেন এই অ্যাপ (Chinese App) ইনস্টল না করা যায়, তার ব্যবস্থাও করতে হবে। ডিভাইসে থাকা যাবতীয় তথ্য যেন কোনওভাবেই এই অ্যাপের নাগালে যেতে না পারে।

[আরও পড়ুন: প্রথা ভেঙে দোল পূর্ণিমার আগেই ‘বসন্ত বন্দনা’, সূচি প্রকাশ বিশ্বভারতীর]

ভারত-সহ একাধিক দেশের তরফেই অভিযোগ, টিকটক অ্যাপের মাধ্যমে ইউজারদের সমস্ত তথ্য পাচার করছে চিন। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে চিনা টেক সংস্থাটি। ২০২০ সালেও মার্কিন যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়েছিল চিনা সংস্থাটি। পরে আদালতের সিদ্ধান্তে সেই দেশে নিষিদ্ধ করা সম্ভব হয়নি টিকটক। এবার আইন করে টিকটক বন্ধের পথে হাঁটছে আমেরিকা।

এহেন পরিস্থিতিতে আমেরিকার প্রতিবেশী দেশ কানাডাও টিকটক নিষিদ্ধ করেছে। সোমবার এই নির্দেশ দেয় সেদেশের প্রশাসন। সাফ জানিয়ে দেওয়া হয়, দেশের নিরাপত্তা ও গোপনীয়তার জন্য সাংঘাতিক বিপজ্জনক হয়ে উঠছে টিকটক। কেউ যেন এই অ্যাপ ডাউনলোড করতে না পারে, এমনই আদেশ দেওয়া হবে। মঙ্গলবার থেকেই কার্যকর হবে নয়া নির্দেশিকা।

[আরও পড়ুন: অ্যাডিনো ভাইরাসের মাঝে নিউমোনিয়ার দাপট, গত ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু ৫ শিশুর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement