shono
Advertisement

নারীরাই নারীদের শক্তি, গুগলের বিশেষ ডুডলে উদযাপিত আন্তর্জাতিক নারী দিবস

ডুডলের মাধ্যমে আর কী বার্তা দিতে চাইল গুগল?
Posted: 10:26 AM Mar 08, 2023Updated: 01:47 PM Mar 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারীরাই নারীদের শক্তি। তাঁরাই পরস্পরকে সমর্থন করে জীবনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা হয়ে ওঠেন। আন্তর্জাতিক নারী দিবসে (International Women’s Day) এই বার্তাই ফুটে উঠল গুগলের ডুডল। অভিনব অ্যানিমেশনের মাধ্যমে ৮ মার্চ, বুধবার নারী দিবস সেলিব্রেট করল গুগল।

Advertisement

নারীই মাতৃ, নারীই সম্পদ, নারীই শক্তিস্বরূপিণী। জীবনের চড়াই-উতরাইয়ে তাঁরাই একে-অপরের অবলম্বন হয়ে ওঠেন। পাশে দাঁড়ান, শক্তি জোগান। ডুডলের অ্যানিমেশনের মাধ্যমে সেই বার্তাই তুলে ধরেছে গুগল। প্রতিটি ‘GOOGLE’ অক্ষরের ভিগনেটগুলি নানাক্ষেত্রে মহিলাদের কাঁধে-কাঁধ মিলিয়ে চলার লড়াইকে ফুটিয়ে তুলেছে। শুধুই প্রভাবশালী মহিলারা নন, একজন সাধারণ মা কীভাবে তাঁর সন্তানকে লালন করেন এবং তাঁর পরবর্তী প্রজন্ম তাঁকে দেখেই শিক্ষা পান, সে ছবিও সুন্দর ভাবে দেখানো হয়েছে ডুডলে (Google Doodle)।

[আরও পড়ুন: সবজি বিক্রেতার অ্যাকাউন্টে ১৭২ কোটি! বিপুল টাকার উৎসের খোঁজে আয়কর দপ্তর]

বিশ্বজুড়ে মহিলারা নিজেদের অধিকারের অন্বেষণ চালান। উচ্চশিক্ষা থেকে সুবিচারের জন্য আন্দোলন, সর্বত্রই শামিল হতে চান। আর সেই পথ দেখান অন্য নারীই। মহিলাদের উন্নতি সাধনে কিংবা সমাজে সমান অধিকার পেতে অথবা ন্যায় বিচারের জন্য ঢাল হয়ে দাঁড়াতে হবে মহিলাকেই। সেখানে অন্যের মুখাপেক্ষী হয়ে থাকলে চলবে না। গুগল যেন এ বার্তাও দিতে চাইল ডুডলের মাধ্যমে। ডুডলটি তৈরি করেছেন অ্যালিসা উইনান্স।

যে কোনও বিশেষ দিনেই অন্যভাবে সেজে ওঠে গুগল ডুডল। স্বাধীনতা দিবস থেকে গান্ধীজয়ন্তী, হোলি থেকে বড়দিন- বদলে ফেলা হয় গুগল ডুডলকে। এবার আন্তর্জাতিক নারী দিবসের অ্যানিমেশনে নারীশক্তির জয়গান গাওয়া হল বিশেষ ডুডলের মাধ্যমে।

[আরও পড়ুন: ‘বাঘা যতীন’-এর শুটিং করতে গিয়ে আহত দেব, ব্যান্ডেজ বাঁধা চোখে পোস্ট করলেন ছবি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement