shono
Advertisement

গ্রাহকের অজান্তে সক্রিয় মাইক্রোফোন! অভিযোগ হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে, তদন্ত করবে কেন্দ্র

কেন্দ্রীয় মন্ত্রীর টুইটের পরেই উত্তর হোয়াটসঅ্যাপের।
Posted: 05:22 PM May 10, 2023Updated: 05:24 PM May 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপে (WhatsApp) আন্তর্জাতিক স্প্যাম কল নিয়ে অভিযোগ উঠেছে সম্প্রতি। গতকাল এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে বিবৃতি দিয়েছে সংস্থা। গ্রাহকদের অভিযোগ জানাতেও বলা হয়েছে। এবার আরও এক অভিযোগ উঠল জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটির বিরুদ্ধে। নতুন অভিযোগ, গ্রাহককে অবগত না করেই স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোফোন অ্যাকসেস করছে হোয়াটসঅ্যাপ। এই বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর টুইট করে জানিয়েছেন, ভারতে গ্রাহকের সম্মতি ছাড়াই মাইক্রোফোন ব্যবহারের অভিযোগ উঠেছে হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে। কেন্দীয় মন্ত্রী টুইট করেন, “এভাবে গোপনীয়তা লঙ্ঘন কখনই গ্রহণযোগ্য নয়। আমরা অবিলম্বে বিষয়টি ক্ষতিয়ে দেখব।” নতুন ডিজিটাল ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিলের পরেও এই লঙ্ঘন মেনে নেওয়া হবে না বলেই জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: থানায় দাঁড়িয়ে বিজেপি নেতাকে বেধড়ক মার SP বিধায়কের, ঠেকাতে গিয়ে হিমশিম যোগীর পুলিশ]

এদিকে কেন্দ্রীয় মন্ত্রীর টুইটের পরেই নড়চড়ে বসেছে হোয়াটসঅ্যাপ। ভারতের পাবলিক পলিসি আধিকারিক শিবনাথ ঠুকরাল মন্ত্রীর টুইটের উত্তর দিয়েছেন। তিনি জানিয়েছেন, গ্রাহকের ভয়েস নোটস এবং কল সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর সংস্থা। শিবনাথ টুইট করেন, “স্যার, দয়া করে আমাদের প্রতিক্রিয়া দেখুন: আমাদের বিশ্বাস, এটি অ্যান্ড্রয়েডের একটি বাগ। গুগল এই অভিযোগের উপর নজর রাখছে। আপনার কল এবং ভয়েস নোট এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত রয়েছে। ফলে আমরা কোনওভাবেই গ্রাহকের মাইক্রোফোনে শুনতে পারি না। গোপনীয়তা রক্ষার বিষয়ে দায়বদ্ধ আমরা।”

[আরও পড়ুন: বিজেপির সুরে সুর! সমলিঙ্গ বিয়ের বিরোধিতা রাজস্থান সরকারের, প্রশ্নে কংগ্রেসের দ্বিচারিতা]

ক’দিন আগে টুইটার ইঞ্জিনিয়ার ফড দাবিরি জানিয়েছিলেন, তিনি যখন ঘুমিয়েছিলেন সেই সময় হোয়াটসঅ্যাপের মাইক্রোফোন সক্রিয় ছিল। যার পর টুইটার সিইও এলন মাস্ক কটাক্ষ করেন, “হোয়াটসঅ্যাপকে বিশ্বাস করা যায় না।” সব মিলিয়ে একের পর এক অভিযোগে খানিকটা অস্বস্তিতে জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement